দ্য নিউ ইয়র্ক টাইমস

সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে সাফাই দিলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বুধবার (২৬ ডিসেম্বর) ইরাক সফরে গিয়ে সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের বিষয়ে সাফাই দিয়েছেন। এটি ছিল ইরাকে তার এক ঝটিকা সফর। এই প্রথমবারের মতো তিনি কোনও রণক্ষেত্রে গিয়ে সেনা সদ্যসদের সঙ্গে দেখা করলেন। সেখানে কথা বলার সময় তিনি মন্তব্য করেন, যুক্তরাষ্ট্র বিশ্বজুড়ে পুলিশগিরি করে বেড়াতে রাজি নয়। সিরিয়াতে মাত্র তিন মাসের কথা বলে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীকে পাঠানো হয়েছিল। তারপর পেরিয়ে গেছে আট বছর। তিনি এর ইতি টানতে চান। এ বিষয়ে মার্কিন সংবাদপত্র ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ ২৭ ডিসেম্বর ২০১৮ তারিখে মুদ্রিত সংখ্যার একটি শিরোনাম করেছে, ‘ট্রাম্প ডিফেন্ডস সিরিয়ান পুল আউট অন ভিজিট টু ইরাক।’Untitled

কয়েকদিন আগেই ট্রাম্প সিরিয়া ও আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন। এ নিয়ে সমালোচনা হয়েছে অনেক। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিস এ সিদ্ধান্তসহ আরও কিছু বিষয়ে দ্বিমত জানিয়ে পদত্যাগপত্র জমা দিয়েছিলেন। প্রথমে ট্রাম্প বলেছিলেন, ম্যাটিস ফেব্রুয়ারি মাস পর্যন্ত পদে থাকবেন। কিন্তু পরে টেলিভিশন অনুষ্ঠানে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের ম্যাটিস বন্দনার মুখে তিনি জানান, ফেব্রুয়ারি মাস নয়, ডিসেম্বর পর্যন্তই পদে থাকবেন ম্যাটিস। এর মধ্যে তিনি একজন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর নামও ঘোষণা করে দিয়েছেন।

ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই প্রথমবারের মতো কোনও রণক্ষেত্রে উপস্থিত হয়ে মার্কিন সেনা সদস্যদের সঙ্গে দেখা করলেন। ইরাকে তার এই সফর অত্যন্ত গোপন ছিল । বুধবার ইরাক সফরের সময় মার্কিন সেনাবাহিনীর ১০০ জন নারী ও পুরুষ সদস্য ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ ক্যাপ পরে ট্রাম্পকে স্বাগত জানান। পরে সেনা সদস্যদের সঙ্গে কথা বলেন তিনি। আল আসাদ বিমান ঘাঁটির সংশ্লিষ্ট স্থানটি বড়দিনের উৎসবের মতো করে সাজানো ছিল।

ট্রাম্প মার্কিন সেনা সদস্যদের বলেন, ‘সিরিয়াতে আমাদের উপস্থিতি অনির্দিষ্টকালের জন্য হতে পারে না। এমন কোনও পরিকল্পনাই ছিল না। আট বছর হয়ে গেছে। অথচ সেখানে সেনা পাঠানো হয়েছিল মাত্র তিন মাসের জন্য।’ মার্কিন সেনা কর্মকর্তার যে তাকে সিরিয়াতে আরও ছয় মাসের জন্য সেনা মোতায়েন করে রাখার পরামর্শ দিয়েছিলেন সে পরামর্শ ফিরিয়ে দেওয়ার কথা উল্লেখ করে তিনি বলেছেন: আমি তাদেরকে বলেছি, ‘না, তা হবে না। আমি আপনাদের অনেকগুলো ছয় মাস দিয়েছি। এখন থেকে আমরা বিষয়টা ভিন্নভাবে দেখা শুরু করব।’

সাংবাদিকদের ট্রাম্প বলেছেন, মার্কিন কমান্ডো বাহিনী ইরাক সীমান্তে অবস্থান নেবে এবং দরকার হলে সেখান থেকে সিরিয়ার ভেতরে গিয়ে হামলা চালাবে। ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিলে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এই পরিকল্পনা করে। ইরাক সফরে ট্রাম্প এর সাথে ছিলেন ফার্স্ট লেডি মেলানিয়া।