আনাদোলু পোস্ট

মানবিজে স্নায়ুযুদ্ধ চালাচ্ছে সিরিয়া: এরদোয়ান

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান শুক্রবার (২৮ ডিসেম্বর) মন্তব্য করেছেন, সিরিয়ার আসাদ সরকার মানবিজ নিয়ে স্নায়ুযুদ্ধ চালাচ্ছে। সেখানে তারা পতাকা উড়িয়েছে। কিন্তু এ বিষয়ে আসলে কোনও কিছুই এখন পর্যন্ত নির্দিষ্ট করে বলা যায় না। কুর্দিদের সহায়তায় সিরিয়ার সরকারি বাহিনীর মানবিজে প্রবেশের বিষয়ে এরদোয়ানের মন্তব্য জানতে চেয়েছিলেন সাংবাদিকরা। সেখানে এরদোয়ান আরও জানিয়েছেন,  মানবিজের বিষয়ে তুরক্সের একটি উচ্চ পর্যায়ের প্রতিন্ধি দল রাশিয়ার সঙ্গে আলোচনা করেছে। তিনি নিজেও এলাকাটির বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে যোগাযোগ করবেন। তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু পোস্ট ২৯ ডিসেম্বর ২০১৮ তারিখে এ বিষয়ে প্রধান শিরোনাম করেছে, ‘এরদোয়ান: সিরিয়া রানিং সাইকোলজিকাল অপারেশন ইন মানবিজ।’Untitled

মানবিজ মূলত কুর্দিদের দখলে। তাদের সংগঠন এসডিএফ। নিষিদ্ধ ঘোষিত তুরস্কের কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) শাখা হিসেবে পরিচিত ‘পিপলস প্রটেকশন ইউনিট’ (ওয়াইপিজি) সদস্যদের নিয়ে গঠিত হয় ‘সিরিয়ান ডেমোক্র্যাটিক ফ্রন্ট’ (এসডিএফ)। আইএসের হাত থেকে সিরিয়ার বিশাল অঞ্চল উদ্ধারে তারা যুক্তরাষ্ট্রের অনেক বড় সহায় ছিল। কুর্দিদের বিরুদ্ধে তুরস্কের অভিযোগ দীর্ঘদিনের। দেশটি কুর্দিদের সন্ত্রাসী মনে করে।

তাদের দাবি, সিরিয়ায় কুর্দিদের সংগঠন ওয়াইপিজি আসলে তুরস্কে নিষিদ্ধ ঘোষিত কুর্দিদের সংগঠন পিকেকের শাখা। কুর্দি জাতীয়তাবাদের ভিত্তিতে প্রতিষ্ঠিত পিকেকে তুরস্ক, ইরান, ইরাক ও সিরিয়ার অংশবিশেষ নিয়ে কুর্দিস্তান নামক একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় আগ্রহী। পিকেকে তিন দশক ধরে তুরস্কের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামে লিপ্ত রয়েছে। ১৯৮৪ সাল থেকে এ বিদ্রোহে অন্তত ৪০ হাজার মানুষ নিহত হয়েছেন।

ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়ায় কুর্দিরা এখন সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ ও রাশিয়ার সঙ্গে যোগাযোগ রেখে চলার চেষ্টা করছে। অন্যদিকে এরদোয়ান ইঙ্গিত দিয়েছেন, তিনি মানবিজের কুর্দিদের বিরুদ্ধে শীঘ্রই অভিযানের আদেশ দিতে পারেন।

এরদোয়ান গত শুক্রবার (২৮ ডিসেম্বর) সাংবাদিকদের বলেছেন। ‘আমরা সিরিয়াকে খণ্ডিত করতে চাই না। আমাদের লক্ষ্য সেখানে থাকা সন্ত্রাসীরা। যদি সন্ত্রাসীরা সেখান থেকে চলে যায়, তাহলে আমাদের আর কোনও ব্যবস্থা নেওয়ার দরকার পড়বে না।’

তিনি আরও জানিয়েছেন, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও গোয়েন্দা সংস্থার প্রধানের মতো সদস্যের সমন্বয়ে গঠিত প্রতিনিধি দল রাশিয়ার সঙ্গে মানবিজের বিষয়ে আলোচনা করেছে। তিনি নিজেও পুতিনের সঙ্গে সরাসরি ফোনে কথা বলতে পারেন অথবা মস্কো/সোচিতে গিয়ে দেখে করতে পারেন।