দ্য হিন্দু

কংগ্রেসকে অগ্রাহ্য করে অখিলেশ-মায়াবতী জোট

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) হারাতে দীর্ঘদিনের শত্রুতা ভুলে জোট গড়েছেন উত্তর প্রদেশের দুই নেতা মায়াবতী ও অখিলেশ যাদব। মায়াবতীর নেতৃত্বাধীন বহুজন সমাজ পার্টি (বিএসপি) ও অখিলেশের নেতৃত্বাধীন সমাজবাদী পাটি (এসপি) আগামী মে মাসে অনুষ্ঠিতব্য নির্বাচনে ৩৮টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। সাবেক দুই মুখ্যমন্ত্রীর জোটে উপেক্ষিত থাকছে কংগ্রেস। দলটিকে মাত্র দুটি আসন ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জোটটি। ভারতের প্রথম সারির সংবাদপত্র দ্য হিন্দু রবিবার এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে।noname
খবরে বলা হয়েছে, শনিবার লখনউতে এক যৌথ সংবাদ সম্মেলনে জোট গঠনের বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হয়েছে।  অখিলেশের উপস্থিতিতে মায়াবতী বলেন, এই জোট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি প্রধান অমিত শাহের রাতের ঘুম কেড়ে নেবে।

জোট গঠনকে রাজনৈতিক বিপ্লব হিসেবে আখ্যায়িত করে অখিলেশ বলেন, বিজেপির ক্রমবর্ধমান বেপরোয়া মনোভাবকে লাগাম দিতে এই একাট্টা হওয়া প্রয়োজন ছিল।

কংগ্রেসের জন্য যে দুটি আসন ছেড়ে দেওয়া হয়েছে সেগুলোতে দলটির প্রার্থীরা সব সময় জয়ী হয়ে আসছেন। একটি আসনে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এবং আরেকটি আসনে তার মা সোনিয়া গান্ধী অতীতে নির্বাচন করেছেন।

ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশ। নব্বই দশকে কয়েকটি ব্যতিক্রম ছাড়া এই রাজ্যে সবচেয়ে বেশি আসন জয়ীরা কেন্দ্রীয় সরকার গঠন করেছে।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মায়াবতী বলেন, তাদের জোট স্থায়ী এবং দীর্ঘদিন টিকে থাকবে। রাজ্যের ২০২২ সালের নির্বাচনেও তারা জোটবদধা থাকবেন বলে জানান তিনি।