দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

ভার্মার পর সিবিআই থেকে সরিয়ে দেওয়া হলো প্রতিদ্বন্দ্বী আস্থানাকেও

কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) প্রধান হিসেবে অলোক ভার্মাকে অপসারণের পর এবার তার প্রতিদ্বন্দ্বী রাকেশ আস্থানাকেও সরিয়ে দিয়েছে ভারত সরকার। পাশাপাশি উচ্চ পর্যায়ের আরও তিন কর্মকর্তাকেও দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কমিটি সিবিআই পরিচালকের পদ থেকে অলোক ভার্মাকে অপসারণের এক সপ্তাহ পর বিশেষ পরিচালক রাকেশ আস্থানাকে সরানোর নির্দেশ এলো। শুক্রবার (১৮ জানুয়ারি) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

ইন্ডিয়ান এক্সপ্রেস
গত বছরের অক্টোবর মাসে উপ-প্রধান রাকেশ আস্থানার সঙ্গে বিবাদের জেরে অলোক ভার্মাকে সিবিআই প্রধানের পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। আস্থানাকেও সাময়িক বরখাস্ত করা হয় তখন। সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে শীর্ষ আদালতের শরণাপন্ন হন ভার্মা। ৯ জানুয়ারি ভারতের সুপ্রিম কোর্ট ভার্মাকে দায়িত্বে পুনর্বহাল করে। তবে আদালতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, কোনও নীতিগত সিদ্ধান্ত নিতে পারবেন না তিনি। অলোক ভার্মা সিবিআই পরিচালক পদে থাকতে পারবেন কিনা সে সিদ্ধান্ত নির্বাচনি কমিটির হাতে ছেড়ে দেয় আদালত। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সে কমিটির সিদ্ধান্তে ৪৮ ঘণ্টার মাথায় আবারও অপসারিত হন ভার্মা। এর এক সপ্তাহের মাথায় এবার রাকেশ আস্থানাকেও সিবিআই থেকে সরিয়ে দেওয়া হলো।

আস্থানা মামলার তদন্ত শেষ করার জন্য সিবিআই-কে ১০ সপ্তাহ সময় দিয়েছে দিল্লি হাইকোর্ট।

সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অ্যাপয়েন্টমেন্ট কমিটির সুপারিশ মেনেই চার কর্মকর্তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হচ্ছে। আস্থানাকে বেসামরিক বিমান দফতর ও বাকি ৩ জনকে পুলিশের বিভিন্ন শাখায় দায়িত্ব দেওয়া হয়েছে।