দ্য হিমালয়ান

পাঠক-এর বিরুদ্ধে তদন্তে মতামত দিয়েছে এটর্নি জেনারেল

নেপালের ক্ষমতার অপব্যবহার তদন্ত কমিশনের (সিআইএএ) সাবেক কমিশনার রাজ নারায়ন পাঠকের বিরুদ্ধে ওঠা দুর্নীতি তদন্তে কমিশনকে আইনি পরামর্শ দিয়েছেন দেশটির এটর্নি জেনারেল। সিআইএএ-এর তরফ থেকে এবিষয়ে মতামত জানতে চেয়ে চিঠি দেওয়া হলে সোমবার এটর্নি জেনারেল অগ্নি প্রসাদ খারেল পাল্টা চিঠিতে তার মতামত জানান। তবে চিঠিতে দেওয়া বিস্তারিত মতামত বিষয়ে জানাতে অপারগতা প্রকাশ করেছেন এটর্নি জেনারেল। আর সিআইএএ-এর মুখপাত্রও দাবি করেছেন এটর্নি জেনারেলের মতামত সম্পর্কে অবগত নন তিনি। মঙ্গলবার এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে নেপালের শীর্ষ সংবাদপত্র দ্য হিমালয়ান।

noname

সিআইএএ-এর সাবেক কমিশনার রাজ নারায়ন পাঠকের বিরুদ্ধে ৭৮ লাখ রুপি ঘুষ গ্রহণের অভিযোগ ওঠার পর নেপালের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি ইম্পিচের হুমকি দেয়। এই হুমকির পর গত ১৫ ফেব্রুয়ারি পদত্যাগ করেন রাজ নারায়ন পাঠক। পদত্যাগের পর তার বিরুদ্ধে তদন্ত শুরু করে সিআইএএ। নেপাল খবর.কম-এর স্টিং অপারেশনে ধারণকৃত এক ভিডিওতে পাঠক স্বীকার করে নেন ঘুষ গ্রহণের মাধ্যমে বিপর্যয় ঘটিয়ে ফেলেছেন তিনি।

সংবিধান বিশেষজ্ঞ ভিমার্জুন আচারিয়া বলেছেন পাঠকের বিরুদ্ধে তদন্ত শুরু করতে আইনি কোনও বাধা নেই। তিনি বলেন, যারা বলছেন ইম্পিচ না হওয়ায় পাঠকের বিরুদ্ধে তদন্ত করা যাবে না তারা ভুল বলছেন। কারণ সাংবিধানিক পদধারীদের  ইম্পিচমেন্ট হলো তাদের বরখাস্ত করা। কারো বিরুদ্ধে যখন ইম্পিচমেন্ট পাস হয়ে যায় তখন তার বিরুদ্ধে দুর্নীতি বিরোধী সংস্থা তদন্ত শুরু করে দিতে পারে।

এক সিনিয়র অ্যাডভোকেট দ্য হিমালয়ানকে নাম প্রকাশ না করার শর্তে বলেন, সিআইএএ পাঠকের বিরুদ্ধে তদন্ত করতে পারবে না বলে যারা মত দিচ্ছেন তার ভুল বলছেন কারন কেউ আইনের ঊর্ধ্বে নন।