দ্য নিউ ইয়র্ক টাইমস

বাংলাদেশে ‘আগুন বন্দি’ শতাধিক মানুষ হতাহত

দ্য নিউ ইয়র্ক টাইমস পত্রিকার ২২ ফেব্রুয়ারির মুদ্রিত সংখ্যায় প্রধান শিরোনাম হয়েছে চকবাজারে আগুনের ঘটনা। ‘ওয়াল অব ফায়ার ইন বাংলাদেশ কিলস ওয়ান হান্ড্রেড অ্যান্ড টেন’ ক্যাপশনে হাজির করা হয়েছে এ সংক্রান্ত ৫ কলামের ছবি। যুক্তরাষ্ট্রভিত্তিক ওই সংবাদপত্রের প্রতিবেদনে দাবি করা হয়েছে, ২০ ফেব্রুয়ারি রাতের ওই আগুনের ঘটনায় নিহতের সংখ্যা ১১০ জন। তবে বাংলাদেশ সরকারের হিসেবে অনুযায়ী নিহতের সংখ্যা ৬৭ জন।

Untitled-1

২০ ফেব্রুয়ারি রাত সাড়ে দশটার পর রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টা এলাকায় আগুনের সূত্রপাত হয়। আগুনের উৎস নিয়ে রয়েছে ভিন্নমত। কেউ বলছেন, একটি প্রাইভেট কারের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের পর আগুন ছড়িয়ে পড়েছে। আবার কেউ বলছেন, রাসায়নিক পণ্যে ঠাঁসা একটি আবাসিক ভবনের সামনে দাঁড়িয়ে থাকা পিকআপ ট্রাকের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে আগুনের সূচনা হয়েছে।
একজন প্রত্যক্ষদর্শী বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, একটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আগুন ধরে গেলে সেখান থেকে অন্যান্য গাড়ির গ্যাস সিলিন্ডারও বিস্ফোরিত হয়। সে সময় একটি বাসভবনে মজুত রাখা বডি স্প্রের ছোট ছোট বোতল বিস্ফোরিত হতে থাকে, যার কারণে আগুন ছড়িয়ে পড়তে থাকে। আরেক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, এক পিকআপ ট্রাকের গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হওয়ার পর কাছের একটি হোটেলের গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়। এতে ভেঙে পড়ে ওই ভবনের দেয়াল। এক পর্যায়ে ভবনটিতে রাখা রাসায়নিক পণ্যের সিলিন্ডার বিস্ফোরিত হতে থাকে। ছড়িয়ে পড়ে আগুন।
ঘটনার সময় পুরান ঢাকার অপ্রশস্ত রাস্তায় ছিল তীব্র যানজট। সে কারণে অনেকেই দ্রুততম সময়ে নিরাপদ স্থানে সরে যেতে পারেননি।