ফিন্যান্সিয়াল টাইমস

হোয়ান গোয়াইদোর সঙ্গে পেন্সের সাক্ষাৎ

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স দেখা করলেন ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হোয়ান গোয়াইদোর সঙ্গে। গত সোমবার (২৫ ফেব্রুয়ারি) কলম্বিয়ার রাজধানীতে তাদের সাক্ষাৎ হয়। লিমা গ্রুপের সভায় কলম্বিয়ার বোগোতা যান পেন্স। সেখানে তিনি জানান, যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে। লিমা গ্রুপের সদস্য লাতিন আমেরিকান দেশগুলোর প্রতি তার আহ্বান, ভেনেজুয়েলার পিডিভিএসএর সব সম্পদ জব্দের ব্যবস্থা নেওয়ার। এ বিষয়ে যুক্তরাজ্যভিত্তিক সংবাদপত্র ফিন্যান্সিয়াল টাইমস ২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি মুদ্রিত সংখ্যা প্রধান শিরোনাম করেছে এ বিষয়ে, ‘পেন্স মিটস ভেনেজুয়েলান চ্যালেঞ্জার।’1551245820
২০১৮ সালে অনুষ্ঠিত নির্বাচনে কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক বিপর্যস্ততা ভেনেজুয়েলার জনগণকে তাড়িত করেছে সরকারবিরোধী বিক্ষোভে। বিক্ষোভের সুযোগে গত ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধী দলীয় নেতা হোয়ান গোয়াইদো। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রথম স্বীকৃতিদাতা। এক একে লাতিন আমেরিকার অনেকগুলো দেশসহ ইউরোপের কয়েকটি দেশও গোয়াইদোকে স্বীকৃতি দেয়। আর বামপন্থী প্রেসিডেন্ট নিকোলা মাদুরোর পক্ষে দাঁড়ায় চীন, রাশিয়া ও তুরস্কের মতো দেশ।
ভেনেজুয়েলার বামপন্থী প্রেসিডেন্ট নিকোলা মাদুরোকে ক্ষমতা থেকে উৎখাত করতে যুক্তরাষ্ট্র দেশটির রাষ্ট্রায়ত্ত তেল প্রতিষ্ঠান পিডিভিএসএর ওপর নিষেধাজ্ঞা দেয়। পিডিভিএস সিটগো নামের যে প্রতিষ্ঠানটির মাধ্যমে যুক্তরাষ্ট্রে পরিশোধনের জন্য তেল পাঠাত তার সম্পদও জব্দ করে দেশটি। সিটগোর পরিচালনা পর্ষদে যোগ দেন হোয়ান গোয়াইদোর মনোনীত প্রার্থীরা।
আর্থিক নিষেধাজ্ঞার পাশাপাশি যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো রাজনৈতিকভাবে মাদুরোকে চাপে ফেলার চেষ্টা অব্যাহত রেখেছে। খাদ্য-ওষুধের প্রবল সংকটে থাকা ভেনেজুয়েলাবাসী আশ্রয় নিচ্ছে প্রতিবেশী কলম্বিয়া, ব্রাজিলের মতো দেশে। এমন অবস্থায় হোয়ান গোয়াইদোকে দিয়ে মাদুরোবিরোধী দেশগুলোর পাঠানো ত্রাণ ভেনেজুয়েলাবাসীর মধ্যে বিতরণ করাতে চাচ্ছে যুক্তরাষ্ট্র। তাদের ধারণা, এসব ত্রাণ গোয়াইদোর মাধ্যমে ভেনেজুয়েলায় বিতরণ করা সম্ভব হলে তা মাদুরোর ভাবমূর্তিকে দেশবাসীর সামনে ম্লান করে দিতে সক্ষম হবে।
ভেনেজুয়েলা সরকারকে ক্ষমতা থেকে উৎখাতের প্রচেষ্টা শক্তিশালী করতে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সোমবার (২৬ ফেব্রুয়ারি) কলম্বিয়া সফর করেছেন। কলম্বিয়াতে তার সঙ্গে দেখা করেন ভেনেজুয়েলার বিরোধী নেতা ও স্বঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হোয়ান গোয়াইদো। দেশটির রাজধানী বোগোতাতে পেন্স লাতিন আমেরিকার দেশগুলোর সংগঠন ‘লিমা গ্রুপের’ সভায় বক্তব্য রাখেন। সেখানে তিনি বলেন, যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে সামনের দিনগুলোতে। তিনি লাতিন আমেরিকার দেশগুলোর প্রতি আহ্বান জানান, পিডিভিএসের সম্পদ বাজেয়াপ্ত করার এবং সে সম্পদ হোয়ান গোয়াইদোর তত্ত্বাবধানে দিয়ে দেওয়ার। ফিন্যান্সিয়াল টাইমস লিখেছে, পিডিভিএসই কার্যত ভেনেজুয়েলার বৈদেশিক মুদ্রা আয়ের একমাত্র পথ।
মাদুরো সরকারের ঘনিষ্ঠজনদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপেরও আহ্বান জানান পেন্স। তার প্রত্যাশা ‘ইন্টার আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংকে’ গোয়াইদোর মনোনীত প্রার্থীকে সদস্য করা হবে। সভায় গোয়াইদো লিমা গ্রুপের দেশগুলোর প্রতি আহ্বান জানান, ভেনেজুয়েলার বামপন্থী সরকারকে উৎখাতে সম্ভাব্য সব পথের কথা বিবেচনা করতে। কিন্তু সভায় উপস্থিত বেশিরভাগ দেশ সামরিক হস্তক্ষেপের বিরোধিতা করে। ব্রাজিলের ভাইস প্রেসিডেন্ট জানিয়ে দিয়েছেন, কোনও অবস্থাতেই তার দেশ যুক্তরাষ্ট্রকে ব্রাজিলের ভূমি ব্যবহার করে ভেনেজুয়েলাতে হামলা চালাতে দেবে না। পেরুর প্রতিনিধি মন্তব্য করেছেন, ‘ভেনেজুয়েলা সংকট নিরসনে সামরিক হস্তক্ষেপ কোনও সমাধান নয়।