গালফ টাইমস

আইসিজে’র সিদ্ধান্ত মেনে নেওয়ার আহ্বান কাতারের মানবাধিকার কমিটির

 

সব ধরণের বর্ণবাদ নিরসনে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিজে) একটি বিচারিক সিদ্ধান্ত মেনে নিতে আবু ধাবির ব্যর্থতার নিন্দা জানিয়েছে কাতারের জাতীয় মানবাধিকার কমিটি (এনএইচআরসি)। ২০১৮ সালের ২৩ জুলাই তারিখের ১৭২ নম্বর বিচারিক আদেশে আইসিজে আন্তর্জাতিক কনভেনশনের নিষেধাজ্ঞা মেনে চলতে কাতারকে নির্দেশ দেয়। ওই আদেশে কাতারের বিচ্ছিন্ন হয়ে পড়া পরিবারের পুনরিকত্রীকরণে বেশ কয়েকটি শর্ত পূরণের কথা বলা হয়। ২০১৭ সালের ৫ জুন সংযুক্ত আরব আমিরাতের নেওয়া সিদ্ধান্তের কারণে এসব পরিবার বিচ্ছিন্ন হয়ে পড়ে। আমিরাতের শীর্ষ সংবাদপত্র গালফ টাইমস ২৭ ফেব্রুয়ারি এই বিষয়ে প্রধান শিরোনাম করেছে ‘এনএইচসিআরসি আস্ক ইউএই টু কমপ্লাই উইথ আইসিজে ডিসিশন অ্যান্ড অ্যালাউ ফ্যামিলি ইউনিফিকেশন’।noname

খবরে বলা হয়েছে, আন্তর্জাতিক আহ্বান এবং আন্তর্জাতিক সংস্থাগুলো আইসিজে’র নির্দেশ লঙ্ঘনের ঘটনা নথিবদ্ধ করতে থাকলেও সংযুক্ত আরব আমিরাত ব্যবস্থা নিতে ব্যর্থ হয় বলে জানিয়েছে কাতারের মানবাধিকার গ্রুপটি। মঙ্গলবার গ্রুপটির এক বিবৃতিতে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষের অব্যাহত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা পর্যবেক্ষণ করছে তারা। বিবৃতিতে বলা হয়, সব আন্তর্জাতিক কনভেনশন, চুক্তি, নিয়ম এবং মানবাধিকার নীতি লঙ্ঘনের ঘটনা পর্যবেক্ষণে রেখেছে তারা।

ওই বিবৃতিতে বলা হয়, কাতারসহ অন্যদের আরোপিত নিষেধাজ্ঞার প্রতিশোধ হিসেবে নেওয়া ব্যবস্থার কারণে উপসাগরীয় অঞ্চলের হাজার হাজার পরিবারের জীবন পাল্টে দেওয়া জটিল পরিস্থিতিতে মিশ্র পরিবারগুলো ভেঙে যাওয়ার সুনির্দিষ্ট পথেই এগুচ্ছে।

বিবৃতিতে সাম্প্রতিক উদাহরণ হিসেবে কয়েকটি পরিবারের সংযুক্ত আরব আমিরাত ত্যাগ আটকানোর ঘটনা উল্লেখ করা হয়েছে। শাকরা মোহাম্মদ ওবায়েদ নামে আমিরাতের এক নাগরিকের কথা উল্লেখ করা হয়েছে ওই বিবৃতিতে। আমিরাতের এই নাগরিক ফাহদ আবদুল্লাহ দাইয়াব নামে কাতারের এক নাগরিককে বিয়ে করেছেন। চলতি বছরের ২৩ জানুয়ারি দুই সন্তানকে নিয়ে কাতার ছেড়ে সংযুক্ত আরব আমিরাতে যান ফাহদ আবদুল্লাহ দাইয়াব। পরিবারের একত্রিকরণের অধিকার লঙ্ঘন করে এখন তাকে আমিরাত ছাড়ার অনুমতি দেওয়া হচ্ছে না বলে কাতারের মানবাধিকার কমিশনের বিবৃতিতে অভিযোগ করা হয়েছে।

কাতারের মানবাধিকার কমিটি বলছে, আন্তর্জাতিক অপরাধ আদালতের নির্দেশের পরও পরিবার পুনরিকত্রিকরণে বাধা দেওয়ার এরকম ৮৭টি ঘটনা নথিবদ্ধ করেছে তারা।