হিন্দুস্তান টাইমস

‘পাকিস্তানিরা মানসিকভাবে হেনস্তা করেছে’

পাকিস্তানের হাতে আটক হওয়া ও পরে মুক্তি পাওয়া ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমান বলেছেন, পাকিস্তান  সেনাবাহিনী তাকে  মানসিকভাবে হয়রানি করেছে। অভিনন্দনের এই বক্তব্য জানা গেছে ভারতীয় একজন সরকারি কর্মকর্তার সূত্রে। দেশে ফেরত আসার পর থেকে তাকে কর্তৃপক্ষের হেফাজতে রাখা হয়েছে চিকিৎসা ও আটকবস্থার বিবরণ জানার জন্য। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস ২০১৯ সালের ০৩ মার্চ মুদ্রিত সংখ্যার প্রধান শিরোনাম করেছে এ বিষয়ে, ‘অভিনন্দন সেইস পাক মেন্টালি হ্যারাসড হিম, আন্ডারগৌজ টেস্টস।’Capture
গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলওয়ামাতে এক আত্মঘাতী বিস্ফোরণে প্রাণ হারায় দেশটির আধা-সামরিক বাহিনীর অন্তত ৪০ জন সদস্য। এর দায় স্বীকার করে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ ই মোহাম্মদ। ২৬ ফেব্রুয়ারি ভারত পাকিস্তানের অভ্যন্তরে বিমান হামলা চালায়। তাদের দাবি জইশ ই মোহাম্মদের ঘাঁটিতে চালানো এ হামলায় বহু জঙ্গি মারা গেছে। এর জবাবে ২৭ ফেব্রুয়ারি পাকিস্তান বিমান পাঠায় ভারতনিয়ন্ত্রিত কাশ্মির সীমান্তে। সেখানে দুই পক্ষের বিমানযুদ্ধের পর পাকিস্তানের হাতে আটক হন ভারতীয় বৈমানিক অভিনন্দন বর্তমান। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ‘উত্তেজনা প্রশমনে সদিচ্ছার প্রতীক’ হিসেবে তাকে মুক্তি দেন গত ১ মার্চ।
শুক্রবার ওয়াঘা সীমান্ত দিয়ে পাকিস্তান অভিনন্দনকে ফেরত দেয় ভারতের কাছে। শারীরিক ও মানসিক পরীক্ষার জন্য ৩৫ বছর বয়সী এই বৈমানিককে নিয়ে যাওয়া হয় রিসার্চ অ্যান্ড রেফারেল হসপিটালে। সেখানে তার সঙ্গে দেখা করেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ। অভিনন্দনকে ইউনিফরম পরা অবস্থাতেই তার সঙ্গে কথা বলতে দেখা যায়।
অভিনন্দন সংশ্লিষ্ট ভারতীয় কর্তৃপক্ষকে জানিয়েছেন, পাকিস্তানিরা তাকে কোনও শারীরিক নির্যাতন না করলেও মানসিকভাবে হেনস্তা করেছে। সংশ্লিষ্ট ভারতীয় একজন কর্মকর্তা আরও দাবি করেছেন, পাকিস্তান অভিনন্দনের একটি ভুয়া ভিডিও প্রকাশ করেছে প্রোপাগান্ডা চালানোর জন্য।