দ্য নিউ ইয়র্ক টাইমস

যুক্তরাষ্ট্রে মোবাইল ফোনের তথ্য সংগ্রহ কার্যক্রম আপতত স্থগিত

মার্কিন নাগরিকদের মোবাইল ফোন থেকে গোপনে তথ্য সংগ্রহ করার কার্যক্রম স্থগিত রয়েছে মাসখানেক ধরে। যুক্তরাষ্ট্র সংসদের প্রভাবশালী একটি সূত্র নিশ্চিত করেছে, ‘ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি’ (এনএসএ) এখন আর গোপনে মার্কিন নাগরিকদের মোবাইল ফোন থেকে তথ্য সংগ্রহ করছে না গোপনে। ২০০১ সালে ওয়ান ইলেভেন হামলার পর থেকে চালু হওয়া এই কার্যক্রমের বিরুদ্ধে মানবাধিকার কর্মীরা তীব্র সমালোচনা করে আসছিলেন। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমস ২০১৯ সালের ৫ মার্চ মুদ্রিত সংখ্যার প্রধান শিরোনাম করেছে এ বিষয়, ‘এনএসএ হ্যাজ এন্ডেড গ্লেয়ারিং অফ ডাটা ফ্রম ইউএস ফোনস।’Nxxx,2019-03-05,A,001,Bs-4C,E2.pdf.0_-_scan.pdf_-_2019-03-06_21.28.15
সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ আল কায়েদার সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করার জন্য ২০০১ সালে টুইন টাওয়ারে হামলার প্রেক্ষিতে এনএসএকে এই ক্ষমতা দেন। পরবর্তীতে যুক্তরাষ্ট্রের একটি আদালত গোপনে প্রেসিডেন্টের ওই সিদ্ধান্তকে বৈধতা দেয়। কিন্তু যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে গোয়েন্দা কার্যক্রমের যুক্ত সাবেক কর্মকর্তা অ্যাডওয়ার্ড স্নোডেন ২০১৩ সালে এ কার্যক্রম সম্পর্কে তথ্য ফাঁস করে দেন। ফাঁস করা তথ্য থেকে জানা যায়, বিভিন্ন দেশের সরকারি ও বেসরকারি সংস্থাগুলো কীভাবে মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে।
স্নোডেনের তথ্য ফাঁসের পর ২০১৫ সালে মার্কিন কংগ্রেসে গোপনে মোবাইল ফোন থেকে তথ্য সংগ্রহ করার ওই কার্যক্রমটি বন্ধ করার সময়সীমা নির্ধারণ করে দেয়। সেই সিদ্ধান্ত অনুযায়ী, নিজের দেশের নাগরিকদের ফোনালাপ ও ম্যাসেজ গোপনে সংগ্রহ করার যে অনুমোদন এনএসএর রয়েছে তার মেয়াদ শেষ হবে এ বছরের ডিসেম্বরে। কার্যক্রমটি যাতে আর আইনি বৈধতার সঙ্গে চালু রাখা না যায় তা নিশ্চিতে নিরাপত্তা ও ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার পক্ষে কাজ করার অধিকারকর্মীরা আইনি লড়াইয়ের প্রস্তুতি নিয়ে রেখেছেন।
যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভে বিরোধী দলীয় নেতা ম্যাকার্থির জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা লুক মুরে জানিয়েছেন, এনএসএ গত এক মাস ধরে ফোনের তথ্য সংগ্রহ করার কার্যক্রম স্থগিত রেখেছে। তাছাড়া, ট্রাম্প প্রশাসন এ কার্যক্রম চালানোর জন্য কংগ্রেসের যে অনুমোদন প্রয়োজন তা পেতে চেষ্টা করবে না সে বিষয়ে সন্দেহ রয়েছে। তবে ম্যাকার্থির কার্যালয়ের একজন কর্মকর্তা সোমবার মন্তব্য করেছেন, মুরে যা বলেছেন তা তার ব্যক্তিগত মতামত। ট্রাম্প প্রশাসন বা কংগ্রেসের পক্ষ থেকে তিনি মন্তব্য করেননি।
নাগরিক অধিকার ও সরকারের জবাবদিহিতা নিশ্চিতে কাজ করা আন্দোলনকর্মীদের সংগঠন ‘ডিমান্ড প্রোগ্রেসের’ পরিচালক ড্যানিয়েল শুম্যান নিশ্চিত করেছেন, মাসখানেক ধরে এনএসএ মার্কিন নাগরিকদের মোবাইল ফোনের তথ্য সংগ্রহ করছে না। কার্যক্রমটি বন্ধ করার পক্ষে তার ভাষ্য, ব্যক্তিগত গোপনীয়তার শর্ত ভঙ্গ করে মানুষের ফোনের তথ্য সংগ্রহ বন্ধ থাকলেও তো যুক্তরাষ্ট্রের মাথার ওপর আকাশ ভেঙে পড়েনি। নিউ ইয়র্ক টাইমস লিখেছে, ফোনকল ও ম্যাসেজের সংগ্রহ করা তথ্যের ভিত্তিতে জঙ্গি হামলা ঠেকানো গেছে, এমন কোনও উদাহরণ জানা যায়নি।