দ্য ডেইলি টেলিগ্রাফ

দেশপ্রেমের খাতিরে ব্রেক্সিট চুক্তির পক্ষে ভোট দিন: মে

নিজেদের দেশপ্রেমের পরিচয় দেওয়ার জন্য নিজের ব্রেক্সিট চুক্তির পক্ষে এমপিদের ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি মনে করেন, তৃতীয়বারের মতো যে ব্রেক্সিট বাস্তবায়ন চুক্তি দেশটির হাউস অব কমন্সে উত্থাপিত হতে যাচ্ছে, তার সমর্থন পাওয়া উচিত। কারণ চুক্তিটি সমর্থনের জন্য দরকার শুধু ‘সম্মানজনক আপোষের’ মনোভাব। যুক্তরাজ্যভিত্তিক সংবাদপত্র দ্য টেলিগ্রাফ ২০১৯ সালের ১৭ মার্চ মুদ্রিত সংখ্যার প্রধান শিরোনাম করেছে এ বিষয়ে, ‘মে বেগস প্যাট্রিওটিক এমপিস টু ব্যাক ডিল।’Capture২০১৬ সালের ব্রেক্সিট গণভোটের রায় অনুযায়ী ২০১৯ সালের ২৯ মার্চ রাত ১১টার পর থেকে আর ইউরোপীয় ইউনিয়নের সদস্য থাকবে না যুক্তরাজ্য। ব্রেক্সিট পরবর্তীকালে ইইউয়ের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের শর্ত নির্দিষ্ট করে একটি খসড়া চুক্তি প্রস্তুত করা হয়েছিল। কিন্তু যুক্তরাজ্যের হাউস অব কমন্সে তা সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যের সমর্থন পায়নি। মূল সমস্যা হয়ে দেখা দিয়েছে নর্দার্ন আয়ারল্যান্ডের সীমান্ত ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়টি। তাছাড়া, ব্রেক্সিট বাস্তবায়নে প্রধানমন্ত্রী থেরেসা মের পরিকল্পনার সঙ্গে দ্বিমত জানিয়ে ব্রিটিশ কনজারভেটিভ পার্টি থেকে পদত্যাগ করেছেন অন্তত সাত জন এমপি। মে আবার ইইউ নেতাদের সঙ্গে আলোচনা করে সংসদ সদস্যদের কাছে গ্রহণযোগ্য হতে পারে এমন একটি চুক্তি উপস্থাপন করেছেন মঙ্গলবার (১২ মার্চ)। আর তা পরাজিত হয়েছে।
এমন পরিস্থিতিতে আগামী সপ্তাহে আবার চুক্তিটি হাউস অব কমন্সে ভোটাভুটির জন্য তোলা হবে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে রবিবার (১৭ মার্চ) দ্য টেলিগ্রাফ পত্রিকায় এ বিষয়ে লিখেছেন, তৃতীয়বারেও চুক্তিটি পাস করাতে না পারলে ‘আগামী বেশ কয়েকটা মাস’ ইউরোপীয় ইউনিয়নেই থেকে যেতে হবে। ‘আদৌ যদি ব্রেক্সিট কার্যকর করার মতো পরিস্থিতি থাকে,’ তাহলে এবারই চুক্তিটি পাস করাতে হবে।
এবার কয়েকজন টোরি এমপিকে পাশে পাওয়ার সম্ভাবনা ও জেগেছে। ২০১৮ সালে ব্রেক্সিট চুক্তির খসড়া তৈরির সময়ই বিরোধিতা করে সরকার থেকে পদত্যাগ করেছিলেন তৎকালীন কর্ম ও অবসর বিষয়ক মন্ত্রী এস্থার ম্যাকভি। এবার তিনি বলেছেন, ‘নাক টিপে ধরে’ তিনি ও অপরাপর কয়েকজন টোরি এমপি থেরেসা মের সঙ্গে ইইউয়ের হওয়া ‘বাজে’ চুক্তিটিতে সমর্থন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।
ব্রেক্সিট চুক্তির শর্তের বিরোধিতায় পদত্যাগ করেছিলেন ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী ডেভিড ডেভিস। এবার তার নেতৃত্বে কনজারভেটিভ পার্টির ১৫ জন এমপি দলের বাকি এমপিদের উদ্দেশে খোলা চিঠি লিখেছেন চুক্তির পক্ষে সমর্থন চেয়ে। কিন্তু বাণিজ্যমন্ত্রী লিয়াম ফক্স মন্তব্য করেছেন, ‘যে ভোটে হার নিশ্চিত সে ভোট আয়োজন করার সম্ভাবনা কম।’