দ্য হিমালয়ান টাইমস

নেপালি কিশোরী নির্মলাকে ধর্ষণ ও হত্যা: এসপি বিস্তার আত্মসমর্পণ

নেপালি কিশোরী নির্মলা পান্তাকে ধর্ষণ ও হত্যার ঘটনায় আলামত নষ্ট করার অভিযোগে বরখাস্তকৃত পুলিশ সুপার দিলিরাজ বিস্তা অবশেষে আত্মসমর্পণ করেছেন। মঙ্গলবার (১৯ মার্চ) কাঞ্চনপুর জেলা জজ আদালতে আত্মসমর্পণের পর আটক করা হয় তাকে। বুধবার (২০ মার্চ) এ খবরটিকে প্রথম পাতার শিরোনাম করেছে নেপালি সংবাদমাধ্যম দ্য হিমালয়ান টাইমস।

দ্য হিমালয়ান টাইমস
গত বছরের জুলাইয়ের শেষের দিকে স্কুল শিক্ষার্থী নির্মলা পান্তা নিখোঁজ হয়। পরদিন আঁখের ক্ষেত থেকে উদ্ধার হয় তার মৃতদেহ। নির্মলার শেষকৃত্য হয় ৩০ জুলাই। পরিবারের অভিযোগ,মৃতদেহ উদ্ধারের পরদিনই তার শেষকৃত্য করতে তাদেরকে বাধ্য করেছে পুলিশ,স্থানীয় সরকার ও জেলা প্রশাসন। নির্মলার পরনে যে কাপড় ছিল তাও পুড়িয়ে ফেলা হয়েছে। স্বজনদের অভিযোগ,অপরাধের এলাকা থেকে আলামত নষ্ট করতে পুলিশ ক্ষমতার অপব্যবহার করেছে। নির্মলাকে ধর্ষণ ও হত্যার ঘটনা তদন্তে অবহেলা ও দোষীদের বিরুদ্ধে মামলা দায়েরে ব্যর্থতার জন্য এসপি দিলিরাজ বিস্তা ও ইন্সপেক্টর জগদীশ ভাট্টাকে বরখাস্ত করা হয়। নির্মলাকে ধর্ষণ ও হত্যার ঘটনার দিন এসপি বিস্তা কাঞ্চনপুর জেলা পুলিশের প্রধান ছিলেন। আর ইন্সপেক্টর ভাট্টা মাহেন্দ্রনগর পুলিশ ইউনিটের নেতৃত্বে ছিলেন। পরে বিস্তাসহ আট পুলিশ সদস্যের বিরুদ্ধে এফআইআর দাযের করেন নির্মলার মা। এর ভিত্তিতে তাদেরকে গ্রেফতারের নির্দেশ দেওয়া হয়।

হিমালয়ান টাইমসের প্রতিবেদন থেকে জানা গেছে, মঙ্গলবার সকাল ১০টার দিকে বিস্তা জেলা জজ আদালতে উপস্থিত হয়ে আত্মসমর্পন করেন। পরে তার জবানবন্দি নেওয়া হয়। তাকে রিমান্ডে নেওয়ার আবেদনের ব্যাপারে বুধবার শুনানি হওয়ার কথা।