দ্য হিমালয়ান টাইমস

নেপালে সাবেক কমিশনার পাঠকের বিরুদ্ধে সিআইএএ’র অভিযোগ দায়ের

নেপালের কর্তৃপক্ষীয় দুর্নীতি তদন্তকারী কমিশন (সিআইএএ) এর সাবেক কমিশনার রাজ নারায়ণ পাঠকের বিরুদ্ধে খোদ কমিশনের পক্ষ থেকে দুর্নীতির অভিযোগ দায়ের করা হয়েছে। মঙ্গলবার (২৬ মার্চ) দেশটির বিশেষ আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়। বুধবার (২৭ মার্চ) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে দ্য হিমালয়ান টাইমস।

দ্য হিমালয়ান টাইমস
নেপালের সাবেক প্রধানমন্ত্রী সুশীল কৈরালার নেতৃত্বাধীন সাংবিধানিক পরিষদ পাঠককে সিআইএএ কমিশনার হিসেবে নিয়োগ দেয়। সিআইএএ-তে বিচারাধীন দুর্নীতির মামলা নিষ্পত্তি করে দেওয়ার জন্য ঘুষ নেওয়ার অভিযোগ ওঠার পর পাঠককে অভিশংসিত করার হুমকি দেয় নেপাল কমিউনিস্ট পার্টি (এনসিপি)। এ পরিস্থিতিতে গত ১৫ ফেব্রুয়ারি পদত্যাগ করেন পাঠক।

মামলার অভিযোগপত্রে পাঠক ও নেপাল ইঞ্জিনিয়ারিং কলেজের পরিচালক লাম্বোদার নিউপেনকে বিবাদী হিসেবে উল্লেখ করা হয়েছে। দুর্নীতি দমন আইনের ধারা ৩ (১) এর আওতায় পাঠকের বিরুদ্ধে জরিমানা ও কারাদণ্ড প্রদানের জন্য আদালতের কাছে আবেদন জানিয়েছে সিআইএএ। একইসঙ্গে সিআইএএ এর কমিশনার হিসেবে দায়িত্ব পালনের সময় দুর্নীতির অভিযোগ এনে একই আইনের ২৪ ধারার আওতায় অতিরিক্ত সাজা প্রদানের আবেদনও জানানো হয়েছে।

আর নিউপেনের বিরুদ্ধে দায়ের করা অভিযোগপত্রে দুর্নীতি দমন আইনের ধারা ৩ (৩) এবং ধারা ৩ (১) এর আওতায় তাকে জরিমানা সাজা প্রদানের আবেদন করা হয়েছে। পাশাপাশি পাঠকের ভাই সুভা নারায়ণের বিরুদ্ধে ১৫ লাখ রুপি ঘুষ গ্রহণের অভিযোগগুলো আলাদাভাবে তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে সিআইএএ।