জোড়-বেজোড় সংখ্যায় গাড়ি চলাচলে প্রস্তুত দিল্লি: হিন্দুস্তান টাইমস

দিল্লির বায়ু দূষণরোধে রাজ্য সরকারের বিতর্কিত জোড়-বেজোড় সংখ্যায় পরীক্ষামূলক গাড়ি চলাচল শুরু হতে আর মাত্র তিনদিন বাকি আছে। রাস্তায় যান কমানোর জন্য  নেওয়া এ সিদ্ধান্ত বাস্তবায়নে প্রস্তুত দিল্লির সরকার ও প্রশাসন। মঙ্গলবার এ বিষয়ে প্রধান খবর ছেপেছে ভারতের প্রভাবশালী পত্রিকা হিন্দুস্তান টাইমস।

খবরে বলা হয়েছে, এ সিদ্ধান্ত নিয়ে দিল্লির সরকার ও পুলিশের মত পার্থক্য থাকলেও সোমবার তারা একমতে পৌঁছেছে। এছাড়া দিল্লি ট্রান্সপোর্ট করপোরেশন (ডিটিসি) ও দিল্লি মেট্রো রেল করপোরেশন (ডিএমআরসি) যাত্রীদের চলাচল নির্বিঘ্ন করতে প্রস্তুতি নিয়েছে।

দিল্লির শীর্ষ পুলিশ কর্মকতা বিএস বাসসি জানান, দিল্লি পুলিশের জন্য আইনশৃঙ্খলা রক্ষারও দায়িত্ব আছে। এ সিদ্ধান্ত বাস্তবায়নে দিল্লি পুলিশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

পুলিশ কমিশনার বলেন, যেসব চালক জোড়-বেজোড় সংখ্যা মেনে গাড়ি চালাবে না তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার ক্ষমতা আমরা চেয়েছি। আমরা সরকারের সঙ্গে আছি।

মেট্রোরেল কর্তৃপক্ষ পরীক্ষামূলক ১৫ দিন  সময়ের জন্য ১৯৮টি ট্রেন চালানোর ঘোষণা দিয়েছে। যার ফলে প্রতিদিন আরও ৩৬৫টি ট্রিপ বেশি হবে। দিল্লিতে গড়ে প্রতিদিনি ২৮২৭টি ট্রিপে ২৬ লাখ মানুষ যাতায়াত করে ট্রেনে।

যাত্রীদের চাপের কথা বিবেচনায় সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স আরও ৫০০ সদস্য দেবে রেল কর্তৃপক্ষকে।

ট্রান্সপোর্ট কর্তৃপক্ষ দিল্লি থেকে নইদা, ফরিদাবাদ, গুরগাঁও শহরে বিশেষ শাটল ট্রেন চালু করবে।

রাজ্যের পরিবহনমন্ত্রী গোপাল রায় জানান, কোন কোন এলাকা থেকে বেশি যাত্রী রাজধানীর দিকে যায় সেসব এলাকা চিহ্নিত করার পর সরকার ওইসব এলাকার হাউজিং সমিতির সঙ্গে কথা বলে বাস থামার স্থান নির্ধারণ করবে।

টুইটার ইন্ডিয়াও সহযোগিতায় এগিয়ে এসেছে। #pollutionfreeDelhi হ্যাশট্যাগ ব্যবহার করে গণপরিবহন ও যানচলাচলের যে কোনও বিষয় জানা যাবে।

যদিও এখনও কিছু সমস্যা রয়ে গেছে। পুলিশের পরিকল্পনা হচ্ছে এ সিদ্ধান্ত বাস্তবায়নে মোটরযান আইনের ১১৫ ধারা প্রয়োগ করবে পুলিশ। যার ফলে শহরে প্রবেশের পূর্বে যানবাহন আটকাতে পারবে পুলিশ।

তবে এ বিষয়ে উত্তর প্রদেশ ও হারিয়ানা পুলিশ এখনও তাদের পরিকল্পনা ঠিক করতে পারেনি। স্বাভাবিক দিনের ব্যস্ত সময়ে শহরের প্রবেশপথগুলোতে প্রচণ্ড যানবাহনের চাপ থাকে। প্রতিদিন প্রায় দশ লাখ লোক নিকটবর্তী রাজ্যগুলো থেকে দিল্লিতে আসেন।

আগামী বছরের ১-১৫ জানুয়ারি পর্যন্ত দিল্লির সড়কে জোড় সংখ্যার রেজিস্ট্রেশন নাম্বারের গাড়ি জোড় তারিখে এবং বেজোড় সংখ্যার রেজিস্ট্রেশন নাম্বারের গাড়ি বেজোড় তারিখে চলাচল করতে পারবে। তবে সাপ্তাহিক ছুটির সবার জন্য উন্মুক্ত থাকবে।

/এএ/