নিউ ইয়র্ক টাইমস

মাদকসম্রাটকে ফের আটকে ব্যাপক বন্দুকযুদ্ধ

নিউ ইয়র্ক টাইমসের প্রথম পাতামেক্সিকো সরকারের সক্ষমতাকে প্রশ্নবিদ্ধ করে বার বারই দেশের সবচেয়ে সুরক্ষিত কারাগার থেকে পালিয়েছেন মাদক সম্রাট এল চ্যাপো গুজম্যান। সর্বশেষ ছয় মাস আগে গোপন সুরঙ্গ দিয়ে আবারও জেল পলায়ন করেন তিনি। আর এ ক’মাস ধরে মেক্সিকোর সকল আইন প্রয়োগকারী সংস্থার সমন্বিত উদ্যোগে তাকে আটক করতে চলেছে অভিযান। সহায়তা এসেছে যুক্তরাষ্ট্রের কাছ থেকেও।
অবশেষে শুক্রবার সিনালোয়া শহরের কাছের একটি উপকূলে ব্যাপক বন্দুকযুদ্ধের পর ফের আটক হন চ্যাপো গুজম্যান। বন্দুকযুদ্ধে নিহত হয় ৫ জন। শুক্রবার বিকেলে মেক্সিকান সরকারের তরফে জানানো হয়, গত ১ মাস ধরেই লস মোচিসের একটি বাড়িতে নজর রাখা হচ্ছিলো। এরপর বৃহস্পতিবার গুজম্যানের গতিবিধি শনাক্ত করতে সক্ষম হন তারা।
১৯৯৩ সালে মেক্সিকোর সিনালোয়া প্রদেশের বাসিন্দা গুজম্যানকে মাদক ব্যবসার অভিযোগে প্রথম গ্রেফতার করা হয়। ওই সময় একটি ময়লা কাপড়ের ঝুড়িতে লুকিয়ে থেকে জেল থেকে পালিয়ে যান তিনি।
১৩ বছর পালিয়ে থাকার পর ২০১৪ সালে আবারও গ্রেফতার করা হয় তাকে। গত বছরের জুলাই মাসে আবারও পালিয়ে যাওয়ায় বিব্রতকর অবস্থায় পড়ে দেশটির সরকার। সূত্র: নিউইয়র্ক টাইমস

/এফইউ/