নিউ ইয়র্ক টাইমস

জন্ম বিতর্কে রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী ট্রাম্প-ক্রুজ





নিউইয়র্ক টাইমসের প্রথম পাতাবৃহস্পতিবার রাতভর বাগযুদ্ধ চলেছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী দুই রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প ও সিনেটর টেড ক্রুজের মধ্যে। ক্রুজকে কানাডীয় বংশোদ্ভূত উল্লেখ করে প্রেসিডেন্ট হিসেবে তার সম্ভাব্য যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন ট্রাম্প। জবাবে আত্মপক্ষ সমর্থনের পাশাপাশি ট্রাম্পের মায়ের জন্ম স্কটল্যান্ডে উল্লেখ করে উল্টো তার যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন ক্রুজ। আইওয়াতে প্রার্থিতা বাছাইয়ের দু সপ্তাহ আগে নর্থ চার্লসটনে অনুষ্ঠিত হলো এ বিতর্ক।
প্রার্থিতার দৌড়ে টিকে থাকার প্রতিযোগিতায় বিতর্ক জমে উঠেছে রিপাবলিকানদের মধ্যে। চীনা পণ্যের ওপর শুল্ক আরোপ কিংবা আইএস-এর বিরুদ্ধে লড়াইয়ের মতো ইস্যুগুলো ছাপিয়ে এখন তাদের প্রতিদ্বন্দ্বিতা গিয়ে ঠেকেছে চারিত্রিক বৈশিষ্ট্যের পর্যায়ে। আর এমন অবস্থায় বৃহস্পতিবারের বিতর্কটি রিয়েলিটি শো থেকে পরিণত হয় একরকম কমেডি শোতে। ট্রাম্প তার নিকটতম প্রতিদ্বন্দ্বী টেড ক্রুজকে কানাডীয় হিসেবে আক্রমণ করে বলেন, আপনি প্রার্থিতা পেলে ডেমোক্র্যাটরা আপনার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলবে।
ট্রাম্পের আশঙ্কাকে উড়িয়ে দিয়ে ক্রুজ বলেন, তার মা একজন মার্কিনি সুতরাং প্রেসিডেন্ট হওয়ার ক্ষেত্রে তার কোনও সাংবিধানিক বাধা নেই। বিভিন্ন জরিপে ক্রজের সমর্থন বেড়ে যাওয়ার কারণে ট্রাম্প মরিয়া হয়ে এসব কথা বলছেন বলেও মন্তব্য করেন ক্রুজ।
কেবল তাই নয়, ট্রাম্পের মায়ের জন্ম স্কটল্যান্ডে হয়েছে উল্লেখ করে উল্টো তার প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা নিয়েও প্রশ্ন তোলা হয়। জবাবে ট্রাম্প বলেন, ‘তাতে কী হয়েছে? আমার জন্ম তো যুক্তরাষ্ট্রে।’
বিতর্কটির আয়োজন করে ফক্স বিজনেস নেটওয়ার্ক। আসছে নভেম্বরে অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। আর ফেব্রুয়ারিতে দলগুলোর প্রার্থী ঘোষণার জন্য প্রাথমিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সূত্র: নিউইয়র্ক টাইমস
/এফইউ/বিএ/