টাইমস অব ইন্ডিয়া

ভারতে প্রাথমিক উদ্যোক্তাদের জন্য একগুচ্ছ পদক্ষেপ

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতাস্টার্ট আপ বা প্রাথমিক ব্যবসার প্রসারে একগুচ্ছ পদক্ষেপ ঘোষণা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নতুন এ পদক্ষেপের আওতায় প্রাথমিক উদ্যোক্তারা তাদের লাভের ওপর তিন বছর কর ছাড় পাবেন। তাছাড়া প্রাথমিক উদ্যোক্তাদের মূলধন জোগাতে ১০ হাজার কোটি টাকার একটি তহবিল গড়ার কথাও ঘোষণা করেন মোদি। শনিবার দিনভর অনুষ্ঠিত প্রাথমিক শিল্পোদ্যোক্তাদের প্রথম সম্মেলনে ভাষণ দেয়ার সময় এসব ঘোষণা দেন তিনি।  
দেশে কর্মসংস্থান সৃষ্টি ও সম্পদ তৈরির ক্ষেত্রে প্রাথমিক ব্যবসাকে একটা বড় ক্ষেত্র বলে মনে করছে ভারত সরকার। আর সে ব্যবসাকে চাঙ্গা করতেই এদিন ১৯ দফাবিশিষ্ট কর্ম পরিকল্পনা ঘোষণা করেন মোদি।
ভারতীয় প্রধানমন্ত্রী জানান, নতুন শিল্প গঠনের প্রথম তিন বছরে সরকারি কর্মকর্তাদের কোনও ইনসপেকশন বা পরিদর্শন হবে না। সরকারি বরাদ্দ পেতে গেলে অভিজ্ঞতা ও বার্ষিক টার্নওভারের যে মাপকাঠি থাকে, স্টার্ট আপ উদ্যোক্তাদের বেলায় তা তুলে নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

এছাড়া একদিনে প্রাথমিক ব্যবসা খোলার জন্য মোবাইল অ্যাপ চালু এবং প্রাথমিক উদ্যোগের ক্ষেত্রে প্যাটেন্ট করার জন্য ৮০ শতাংশ ছাড়েরও সুযোগ দেওয়া হচ্ছে নতুন পরিকল্পনায়। সূত্র: টাইস অব ইন্ডিয়া

/এফইউ/ বিএ/