টাইমস অব ইন্ডিয়া

নিষেধাজ্ঞা প্রত্যাহার করে ইন্টারনেটে নিয়ন্ত্রণ

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতাতীব্র নিন্দা,  প্রতিবাদ আর চাপের মুখে শেষ পর্যন্ত চার দলিত শিক্ষার্থীর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল হায়দ্রাবাদ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়। তবে এতে খুশি নন বিক্ষোভরত শিক্ষার্থীরা। তারা চান উপাচার্যের পদত্যাগ, কেন্দ্রিয় মন্ত্রীর যথাযথ বিচার। রোহিতের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দেওয়ার দাবিও জানান শিক্ষার্থীরা। নাহলে আন্দোলন আরও জোরালো করার ঘোষণা দিয়েছেন তারা। এদিকে প্রতিবাদ-প্রতিরোধ রুখতে হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ে ইন্টারনেটের ওপর নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। নিয়ন্ত্রণ আনা হয়েছে ওয়াই ফাই সংযোগে।
ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রিন্ট সংস্করণের প্রধান শিরোনামে বলা হয়েছে, নিধেষাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে আন্দোলনরত শিক্ষার্থীদের তরফে নিধেষাজ্ঞার আওতায় থাকা একজন দলিত শিক্ষার্থী জানান, তারা ভিসির পদত্যাগ, ঘটনায় জড়িত কেন্দ্রিয় মন্ত্রীর বিচার এবং এফআইআর-এ থাকা সব জড়িতের বিচার চান। নাহলে আন্দোলন আরও কঠোর হবে। দেশব্যপী শিক্ষার্থীদের এ ঘটনায় বিক্ষোভের আহ্বান জানিয়েছেন ওই শিক্ষার্থী।
এরআগে বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কাউন্সিল এক বৈঠকে বসে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। এরপর এক বিবৃতিতে বলা হয়,  বিশ্ববিদ্যালয়ে এক অস্বাভাবিক পরিস্থিতি রয়েছে। তা মাথায় রেখে ও গোটা ইস্যুটি বিশ্লেষণ করে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

/বিএ/