টাইমস অব ইন্ডিয়া

ভারতে প্যারিস স্টাইলে হামলার পরিকল্পনা নস্যাৎ


টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতাভারতের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১৪ জন সন্দেহভাজন সন্ত্রাসীকে আটক করার মধ্য দিয়ে প্যারিস স্টাইলের হামলা পরিকল্পনা নস্যাৎ করা গেছে বলে মনে করছে  দেশটির জাতীয় তদন্ত সংস্থা এনএসএ।  তাদের দাবি এরা আইএসের আনুগত্য স্বীকার করেছে। তাদের কাছে পাওয়া জিহাদি বইপত্রকে উপজীব্য করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র দাবি করেছেন, এরা প্যারিস স্টাইলে আলাদা আলাদা জায়গায় হামলার পরিকল্পনা করছিলেন। সন্দেহভাজনদের গ্রেফতাদের মধ্য দিয়ে সেই পরিকল্পনা নস্যাৎ করে দেওয়া গেছে।


শুক্রবার মুম্বাই, হায়দারাবাদ, ব্যাঙ্গালুরু, লক্ষ্ণৌ ও মঙ্গালুরুতে অভিযান চালিয়ে সন্দেহভাজনদের আটক করা হয়। এরমধ্যে ৬ জনকে গ্রেফতার দেখানো হয়েছে।  ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, ইন্ডিয়ান মুজাহিদীনের সাবেক সদস্য যারা আইএসের আনুগত্য স্বীকার করেছেন এবং জানুদ উল খলিফা এ হিন্দ নামের সংগঠন গড়েছেন তারাই এ হামলার পরিকল্পনা করছিলেন।  শুক্রবারের অভিযানে গ্রেফতার হওয়াদের মধ্যে সংগঠনটির প্রধান এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ার মুদাব্বির মুসতাক শেখও রয়েছেন বলে দাবি করা হয়েছে। আটক হওয়াদের কাছ থেকে পাওয়া জিহাদি বই থেকে তাদের হামলার পরিকল্পনা সম্পর্কে ধারণা করা হচ্ছে।
এদিকে ২৬ জানুয়ারি আসন্ন প্রজাতন্ত্র দিবসকে সামনে রেখে জোরালো রয়েছে ভারতের নিরাপত্তা ব্যবস্থা।পাঞ্জাবের পাঠানকোটে আবারও চালককে হত্যা করে গাড়ি ছিনতাইয়ের ঘটনায় নতুন করে জঙ্গি হামলার আশঙ্কা করছে ভারত। পাঠানকোট থেকে গাড়িটি ভাড়া করেন তিন ব্যক্তি। ২০ জানুয়ারি কাংরা থেকে গাড়িচালকের মৃতদেহ উদ্ধার করা হয়। তবে গাড়িটি এখনও নিখোঁজ রয়েছে। গাড়িচালকের নাম বিজয় কুমার বলে জানিয়েছে পুলিশ। এছাড়া বুধবার দিল্লির নয়ডা থেকে এক উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তার নতুন টাটা সাফারিও উধাও হয়ে গিয়েছে। আইটিবিপি-র ইন্সপেকটের জেনারেল আনন্দ স্বরূপের গাড়ি ছিল এটি। ২ জানুয়ারির জঙ্গি হামলার পর থেকেই ভারতজুড়ে সতর্কতা জারি রয়েছে। এবার পরপর এই দুটি গাড়ি উধাও হয়ে যাওয়ার ঘটনায় আশঙ্কা আরও বেড়েছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

/এফইউ/বিএ/