টাইমস অব ইন্ডিয়া

ভারত-ফ্রান্সের ১৪টি চুক্তি, এখনও দর কষাকষিতে রাফালে

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতাসোমবার ফ্রান্সের সঙ্গে ভারতের ১৪টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। মহাকাশ, বিজ্ঞান, প্রযুক্তি, রেলপথের উন্নয়নসহ বেশ কয়েকটি উন্নয়নমূলক কাজের ব্যাপারে দুদেশের মধ্যে চুক্তিগুলো স্বাক্ষরিত হয়। তবে ফ্রান্সের কাছ থেকে রাফালে যুদ্ধবিমান কেনার ব্যাপারে দুদেশের মধ্যে চুক্তি হবে বলে ভারতের তরফে আশা করা হলেও শেষ পর্যন্ত তা সমঝোতা স্মারকেই সীমাবদ্ধ থেকেছে।
সোমবার ভারতসফররত ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা দেন ফ্রান্সের থেকে ৩৬টি রাফালে যুদ্ধবিমান কিনবে ভারত। তবে আর্থিক বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি। শিগগিরই সেই প্রক্রিয়া সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেন মোদি।
চুক্তি স্বাক্ষরের পর এক যৌথ বিবৃতিতে সন্ত্রাসের বিরুদ্ধে বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানায় দুদেশ। পাকিস্তানভিত্তিক সশস্ত্র সংগঠন লস্কর-ই-তৈয়বা, জইশ-ই-মোহাম্মদের বিরুদ্ধে অভিযান ঐক্যবদ্ধভাবে পরিচালনারও ডাক দেওয়া হয় সেসময়।।পাঠানকোট ও গুরদাসপুরে সাম্প্রতিক জঙ্গি হামলার নিন্দা করে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে পাকিস্তানকে ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছে  ভারত ও ফ্রান্স।

এদিকে প্রজাতন্ত্র দিবসে ফরাসি প্রেসিডেন্টের যোগ দেওয়াকে কেন্দ্র করে নিরাপত্তা জোরালো করেছে ভারত। ২০ মিটার পর পর একজন করে পুলিশ মোতায়েন করা হয়েছে। সন্দেহভাজন কাইকে দেখলেই গুলি করতে বলা হয়েছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

 /এফইউ/