হিন্দুস্তান টাইমস

জিকা ভাইরাসের নানা দিক

মশাবাহিত জিকা ভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বব্যাপী আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এখনও পর্যন্ত কোন প্রতিষেধক আবিষ্কার না হওয়ায় এই ভাইরাসের সামনে অসহায় হয়ে পড়েছে মানুষ।এই ভাইরাসের সবচেয়ে ভয়াবহ ফলাফল হতে পারে গর্ভবতী নারীর ক্ষেত্রে। অনাগত সন্তানের জন্মগত ও স্থায়ী স্নায়বিক সমস্যা তৈরি করতে পারে এই ভাইরাস। হিন্দুস্তান টাইমসের প্রথম পাতা
ব্রাজিলে প্রথম শনাক্ত হলেও ইউরোপ ও দক্ষিণ আমেরিকার ২১ টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। ব্রাজিলে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৯০০ বলে ধারণা করা হচ্ছে। এদের মধ্যে ৩০০ জনের সংক্রমণ সম্পর্কে নিশ্চিত হওয়া গিয়েছে। ব্রাজিল সরকার আক্রান্তের সংখ্যা নির্ণয়ে জরিপ চালাতে ২ লক্ষ সেনা ও ৩ হাজার স্বাস্থ্যকর্মী নিয়োগ করেছে।    
এদিকে, যুক্তরাষ্ট্রে জিকা ভাইরাস নিয়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে। প্রেসিডেন্ট বারাক ওবামা রোগের পরীক্ষা, ভ্যাক্সিন ও চিকিৎসা উন্নয়নে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।
গর্ভাবস্থায় এই ভাইরাসের আক্রমণ সবচেয়ে মারাত্মক বলে মত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। প্রথম তিন মাস সময়ে, যখন অনেক নারীই নিজের গর্ভাবস্থা সম্পর্কে নিশ্চিত থাকেন না, সে সময়েই আক্রান্ত হওয়ার সম্ভাবনা সর্বাধিক বলে জানিয়েছেন তারা। কেননা, এই ভাইরাস প্ল্যাসেন্টা বেয়ে শিশুর শরীরে পৌঁছে যায় ও শিশুর মস্তিষ্ককে পূর্ণ রূপ নিতে বাধা দেয়।

/ইউআর/বিএ/