দ্য গার্ডিয়ান

যুক্তরাজ্যে সরকারি স্কুলের সাফল্যে হুমকির মুখে প্রাইভেট সেক্টর

দ্য গার্ডিয়ানের প্রথম পাতাযুক্তরাজ্যে সরকার পরিচালিত স্কুলগুলো দ্রুততার সঙ্গে উন্নতি করছে। এতে বেসরকারি স্কুলগুলোর ব্যবসায়িক সাফল্য ধরে রাখা কঠিন হয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। সরকারি স্কুলগুলোর এই সাফল্য নিয়ে শনিবার প্রধান শিরোনাম করেছে প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।
মধ্যম পর্যায়ের স্কুলের শিক্ষার্থীদের জন্য বাইবেল হিসেবে খ্যাত ‘গুড স্কুল গাইড’ নামের বইয়ের উদ্যোক্তা রালফ লুকাস। তিনি বলেছেন, ‘সরকার পরিচালিত স্কুলগুলোর উন্নতি এমন পর্যায়ে পৌঁছেছে যে দুর্বল প্রাইভেট স্কুলগুলো ব্যবসা গুটিয়ে নিতে বাধ্য হবে।’ তিনি জানিয়েছেন, সরকারি স্কুলের শিক্ষাদান এবং ফলাফল এতো ভালো হচ্ছে যে যেসব অভিভাবকের সামর্থ্য আছে তারাও তাদের সন্তানদের সরকারি স্কুলে পাঠাচ্ছেন।
লুকাস জানিয়েছেন, অভিভাবকরা সরকারি স্কুলকে এখন খুবই গুরুত্ব দিয়ে দেখছেন। এর প্রভাবে এরইমধ্যে অনেক বেরসকারি প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে, অথবা অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করেছে। লুকাসের অভিমত, সরকারি স্কুলের শিক্ষা ব্যবস্থা আরও উন্নত হবে, এবং এভাবে প্রাইভেট সেক্টর আরও দুর্বল হয়ে পড়বে।  
বেসরকারি স্কুলকে প্রতিনিধিত্বকারী হেডমাস্টার ও হেডমিস্ট্রেজ সম্মেলনের মহাসচিব উইলিয়াম রিচার্ডসন সরকারি স্কুলের উন্নতির কথা স্বীকার করেছেন। তবে বেসরকারি স্কুল নিয়ে লুকাসের মন্তব্যে বিষ্ময় প্রকাশ করেছেন তিনি। রিডার্চসন বলেছেন, যুক্তরাজ্যের বেসরকারি স্কুলগুলোতে ইতিহাসের রেকর্ড সংখ্যক শিক্ষার্থী পড়াশোনা করছেন।

লুকাসের মন্তব্যের ভিত্তি হলো অভিভাবকদের মন্তব্য, যারা তার গাইডের মধ্যে বিভিন্ন সরকারি স্কুলের তথ্য পেয়েছেন। ১৯৮৬ সালে ‘গুড স্কুল গাইড’এর প্রথম সংস্করণ বের হলে তা কেবল ১০টি সরকারি স্কুলের পাঠ্যসূচিতে রাখা হয়। তবে ২০১৬ সালে এই গাইড ৩০০ সরকারি স্কুলের পাঠ্যসূচিতে রয়েছে।

গত বছর দেশের প্রথম রক্ষণশীল প্রেসিডেন্ট হিসেবে ডেভিড ক্যামেরন তার কন্যাকে সরকারি স্কুলে ভর্তি করেন। তার ছেলেও পড়ছে একটি সরকারি স্কুলে। তবে গার্ডিয়ান বলছে, ছেলেকে বেসরকারি স্কুলে ভর্তির চিন্তাভাবনা চলছে!

/বিএ/