টাইমস অব ইন্ডিয়া

মুম্বাই হামলার ঘটনায় ‘রাষ্ট্রীয়’ সন্ত্রাসের দায় এড়াতে পারছে না পাকিস্তান

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতাভারতের মুম্বাইয়ে হামলার ঘটনায় পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই-এর সরাসরি সংশ্লিষ্টতা ছিল বলে দাবি করেছেন হামলার অন্যতম হোতা পাকিস্তান বংশোদ্ভূত মার্কিন নাগরিক কোলম্যান হেডলি। মুম্বাই হামলা নিয়ে যুক্তরাষ্ট্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারতের আদালতে সাক্ষ্য দেওয়ার সময় সোমবার এমন দাবি করেন তিনি।
আর হেডলির এ দাবির মধ্য দিয়ে মুম্বাই হামলা ইস্যুতে পাকিস্তান সরকারের টানা রাষ্ট্রীয় ও অ-রাষ্ট্রীয় সন্ত্রাসের মধ্যকার বিভেদ রেখা ম্লান হয়ে গেল। এতোদিন ‘রাষ্ট্রীয়; ও ‘অ-রাষ্ট্রীয়’ সন্ত্রাসের বিভেদ রেখা টেনে মুম্বাই হামলায় সরকারি সংস্থার জড়িত থাকার অভিযোগ নাকচ করে আসছিল পাকিস্তান।
আদালতে হেডলি জানান, হামলার আগে দফায় দফায় পর্যবেক্ষণের সময় তিনি মুম্বাই এসে শহরের বিভিন্ন জায়গার ভিডিও চিত্র তুলে নিয়ে যান। তিনি তখন রিপোর্ট করতেন সাজিদ মির নামে এক জঙ্গিকে। তার মাধ্যমেই জঙ্গি গোষ্ঠীর বাকি সদস্যদের সঙ্গে হেডলির পরিচয় হয়। এই মিরের নির্দেশেই নিজের নাম বদল করেন তিনি। আগে তার নাম ছিল দাউদ গিলানি।

মুম্বাই হামলার মূল হোতা ছিলেন জাকিউর রহমান লাখভি। যোগসাজশ ছিল হাফিজ সাইদেরও। আর এদের সঙ্গে পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআই-এর টানা যোগাযোগ ছিল বলে আদালতে দাবি করেন হেডলি।

হেডলি জানান, ২০০৭-সালে মুম্বাইয়ের হোটেলে হামলার ছক কষেছিল লস্কর-ই-তইবা। সেসময় ওই হোটেলে ভারতের প্রতিরক্ষাবাহিনীর বৈঠক ছিল। সেনা গোয়েন্দাদের ওপরেই প্রথমে হামলার ছক কষা হয়। হোটেলে হামলা নিয়ে সাজিদ মীর ও আবু কাহফার সঙ্গে হেডলির বৈঠকও হয়।  ২০০৬-এ লাহোরে তার সঙ্গে মেজর ইকবালের দেখা হয় বলে সাক্ষ্যে দাবি করেন হেডলি।

মুম্বাই হামলায় অভিযুক্ত হেডলি জানান, ২০০৬ সালের সেপ্টেম্বর থেকে ২০০৮ সালের জুলাই পর্যন্ত তিনি ৮ বার ভারত সফর করেন। আর সে সময় একবারও ভারতীয় গোয়েন্দাদের সন্দেহের নজরে পড়েননি বলে জানান তিনি।

এর আগে রোববার ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রথম দিনের সাক্ষ্য দেন হেডলি। ভিডিও কনফারেন্সের মাধ্যমে তার এ সাক্ষ্য প্রদানের বিষয়ে সরকারি কৌঁসুলি জানান, ভারতের বিচার ব্যবস্থার ইতিহাসে এই প্রথম কোনও ‘বিদেশি জঙ্গি’ ভারতের আদালতে সাক্ষ্য দিলেন। যে ভয়ঙ্কর জঙ্গি হামলা ১৬৬ জনের প্রাণ কেড়ে নিয়েছিল সেই ২৬/১১-র আগে হেডলিরা মুম্বাইতে দু’বার হামলার চেষ্টা করেন। কিন্তু সেই ছক যেকোনওভাবে বানচাল হয়ে যায়। তৃতীয়বার তাদের সাফল্য কেড়ে নেয় ১৬৬ জনের প্রাণ।

২০০৯ সালে শিকাগো বিমানবন্দর থেকে হেডলিকে গ্রেফতার করে মার্কিন প্রশাসন। বিচার পর্বের শেষে ২০১৩ সালে মুম্বাই হামলাসহ বেশ কয়েকটি অভিযোগে হেডলিকে ৩৫ বছর কারাদণ্ডের আদেশ দেয় মার্কিন আদালত। বর্তমানে যুক্তরাষ্ট্রে কারাভোগ করছেন তিনি।

/এফইউ/