দ্য গার্ডিয়ান

দুর্নীতির দায়ে দুই টেনিস আম্পায়ার নিষিদ্ধ

The Guardian‎

ব্যাপক দুর্নীতির দায়ে দুই আন্তর্জাতিক টেনিস আম্পায়ারকে গোপনে নিষিদ্ধ করা হয়েছে। একই অভিযোগে আজীবনের জন্য এই খেলা থেকে ছিটকে যাচ্ছেন আরও চার আম্পায়ার। বিষয়টি নিয়ে অনুসন্ধানে এসব তথ্য জানতে পেরেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। ১০ ডিসেম্বর গার্ডিয়ানের প্রিন্ট ভার্সনে এ সংক্রান্ত খবর প্রকাশিত হয়।
প্রতিবেদনে বলা হয়, অভিযুক্ত এসব আম্পায়ারদের বিরুদ্ধে জুয়া কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ার প্রমাণ রয়েছে। তারা খেলা নিয়ে বাজিকর সিন্ডিকেটের সঙ্গে জড়িয়ে পড়েন। গার্ডিয়ানের অনুসন্ধানে বিষয়টি উঠে আসার পর এ ব্যাপারটি প্রকাশ করতে টেনিস কর্তৃপক্ষের ওপর চাপ সৃষ্টি করে সংবাদমাধ্যমটি।
সিন্ডিকেটের কাছ থেকে ঘুষ গ্রহণের দায়ে অভিযুক্ত আম্পায়াররা কাজাখাস্তান, তুরস্ক ও ইউক্রেনের নাগরিক বলে জানা গেছে।
গৃহীত অর্থের বিনিময়ে ইন্টারন্যাশনাল টেনিস ফেডারেশনের ভবিষ্যৎ ট্যুরগুলোতে অর্থ প্রদানকারীদের এজেন্ডা বাস্তবায়নের কথা ছিল এ আম্পায়ারদের। এর মাধ্যমে অর্থদাতাদের জন্য বাজি ধরার বিষয়টি সহজ হয়ে পড়তো।

কাজাখাস্তানের আম্পায়ার কিরিল পারফেনভ। গার্ডিয়ানের অনুসন্ধানে বেরিয়ে এসেছে যে, ২০১৫ সালের ফেব্রুয়ারিতে তাকে টেনিস আম্পায়ারিং থেকে আজীবনের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়। তিনি অন্য একজন কর্মকর্তার সঙ্গে ফেসবুক কথোপকথনে খেলার স্কোর পরিবর্তনের বিষয়ে কথা বলেছিলেন।

টেনিস কর্তৃপক্ষের তরফে কখনও এ বিষয়টি বিস্তারিত কিছু প্রকাশ করা হয়নি। তবে স্বল্প সংখ্যক টুর্নামেন্ট পরিচালক এবং কয়েকটি দেশের জাতীয় টেনিস ফেডারেশনকে সতর্ক করেছে সংস্থাটি। সূত্র: দ্য গার্ডিয়ান।

/এমপি/