দ্য গার্ডিয়ান

ধর্ষণ সংক্রান্ত অভিযোগের বিষয়ে দৃষ্টিভঙ্গি পরিবর্তনের ইঙ্গিত

দ্য গার্ডিয়ানসাধারণত ধর্ষণ বা যৌন হয়রানির অভিযোগ পেলে সেটাকে সত্য মনে করেন গোয়েন্দাকর্মীরা। কিন্তু প্রচলিত এ ধারণায় সম্ভবত পরিবর্তন আসছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে এমনটাই জানিয়েছেন দেশটির মেট্রোপলিটন পুলিশ কমিশনার স্যার বার্নাড হোয়ে। ১১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার গার্ডিয়ানের প্রিন্ট সংস্করণে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হয়।
স্যার বার্নাড হোয়ে সংবাদমাধ্যমটিকে জানান, হাই প্রোফাইল তদন্তের ক্ষেত্রে তার বাহিনীর তীব্র সমালোচনার মুখে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।কোনও কোনও ক্ষেত্রে পুলিশের ওপর জনগণের আস্থাও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মন্তব্য করেন ব্রিটিশ পুলিশের এ শীর্ষ কর্তা।
এর আগে সাবেক ব্রিটিশ এমপি হার্ভি প্রক্টর ও সাবেক ফিল্ড মার্শাল লর্ড ব্রামালের বিষয়ে তদন্ত চালাতে গিয়ে তোপের মুখে পড়ে পুলিশ। সাবেক মন্ত্রী লর্ড ব্রিটানের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছিল।
মেট্রোপলিটন পুলিশ কমিশনার স্যার বার্নাড হোয়ে বলেন, ২০১৪ সালের এক নীতিতে বলা হয়েছিল, ‘ভিকটিমের ওপর সব সময় আস্থা রাখতে হবে।’
এখন এ ধরনের ক্ষেত্রে আস্থার সংকট তৈরি হলে সেটা ঘটনার শিকার ব্যক্তিদের ওপর এক ধরনের মানসিক চাপ সৃষ্টি করবে বলে মনে করেন স্যার বার্নাড হোয়ে।

তিনি বলেন, একজন ভালো পরিদর্শকের কাজ হবে খোলা মনে অভিযোগের যথার্থতা নিরূপণ করা এবং আইনি প্রক্রিয়ার মধ্যে থেকেই অভিযোগকারী ব্যক্তিকে সমর্থন দিয়ে যাওয়া।

/এমপি/