টাইমস অব ইন্ডিয়া

রাষ্ট্রদ্রোহ মামলায় নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ প্রধান গ্রেফতার

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতাভারতবিরোধী কর্মকাণ্ডে জড়িত কাউকে ছাড় না দিতে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের আদেশ জারির দিনই রাষ্ট্রদ্রোহ মামলায় গ্রেফতার হলেন জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভাপতি কানহাইয়া কুমার। ভারতের পার্লামেন্টে হামলার দায়ে দোষী সাব্যস্ত আফজাল গুরুর ফাঁসি কার্যকরের বিরুদ্ধে বিক্ষোভ করার ঘটনায় শুক্রবার তাকে গ্রেফতার করা হয়। আর তার এ গ্রেফতারের খবরকেই প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।
মঙ্গলবার আফজাল গুরুকে ২০১৩ সালে ফাঁসিতে ঝোলানোর বর্ষপূর্তি পালন করে ভারতের জওহর লাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের এক দল শিক্ষার্থী। সেসময় তারা আফজাল গুরুকে ফাঁসিতে ঝোলানোর বিরুদ্ধে স্লোগান দেন বলে অভিযোগ ওঠে।
এ ঘটনায় প্রবল আপত্তি জানিয়ে বৃহস্পতিবার বসন্ত কুঞ্জ (উত্তর ) থানায় ভারতীয় দ্ণ্ডবিধির ১২৪ এ (দেশদ্রোহিতা) ও ১২০ বি (ফৌজদারি চক্রান্ত) মামলা দায়ের করেন বিজেপি নেতা মহেশ গিরি ও বিজেপির ছাত্র শাখা এবিভিপি।



শুক্রবার দুজন সাদা পোশাকে থাকা পুলিশকর্মী ঐতিহ্যবাহী ওই শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসে যান। তারা জিজ্ঞাসাবাদের জন্য যান কানহাইয়াকে সেখান থেকে নিয়ে যান। পরে তাকে গ্রেফতার করা হয়।ওই বিক্ষোভে অংশ নেওয়া বাকি শিক্ষার্থীদেরও খুঁজছে পুলিশ।

এবিভিপি সদস্যদের অভিযোগের ভিত্তিতে ক্যাম্পাসে ওই সভার অনুমতি বাতিল করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু তা অগ্রাহ্য করেই বিক্ষোভের আয়োজন করেন একদল শিক্ষার্থী। এবিভিপির অভিযোগ, ওই শিক্ষার্থীরা দেশবিরোধী কাজ করেছে।
সমালোচনার মুখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও শৃঙ্খলামূলক তদন্ত করার নির্দেশ দেয়। অনুমতি প্রত্যাহারের পরও কী করে ওই অনুষ্ঠান হল, তা খতিয়ে দেখতে বলা হয়। তবে সে তদন্ত প্রতিবেদন পাওয়ার আগেই গ্রেফতার করা হল ছাত্রনেতা কানহাইয়াকে।

এর আগে আফজাল গুরুর ফাঁসির প্রতিবাদে বিক্ষোভের ঘটনায় ক্ষোভ জানান ভারতের শিক্ষামন্ত্রী স্মৃতি ইরানি ও স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

শিক্ষার্থীদের সতর্ক করে স্মৃতি ইরানি বলেন, ভারত মাতার প্রতি কোনও অপমান সহ্য করা হবে না। আর এ ধরনের ঘটনার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করেন রাজনাথ সিং। 

/এফইউ/