দ্য স্টার

ব্যাপক ক্যান্সার সতর্কতায় মালয়েশিয়া

দ্য স্টারের প্রথম পাতাপ্রতিরোধের যথাযথ ব্যবস্থা নেওয়া না হলে ২০২৫ সাল নাগাদ মালয়েশিয়ায় ক্যান্সার আক্রান্তের সংখ্যা ৫৪ শতাংশ বাড়তে পারে বলে আশঙ্কা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ক্যান্সার গবেষণা বিভাগ গ্লোবোকান। মালয়েশিয়ার ক্যান্সার পরিস্থিতি নিয়ে গ্লোবোকানের শঙ্কাকে প্রধান শিরোনাম করেছে দেশটির সংবাদমাধ্যম দ্য স্টার।
গ্লোবোকানের প্রতিবেদনে বলা হয়, ২০১২ সালের হিসেবে মালয়েশিয়ায় ক্যান্সার আক্রান্তের সংখ্যা ৩৭ হাজার। ক্যান্সার প্রতিরোধের ব্যবস্থা না নেওয়া হলে ২০২৫ সাল নাগাদ সে সংখ্যা ৫৬,৯৩২ এ দাঁড়াতে পারে বলে আশঙ্কা জানায় গ্লোবোকান। প্রতিবেদনে বলা হয়, আক্রান্তদের মধ্যে ৬০ শতাংশ অর্থাৎ ৩৩,৮৬৩ জনের বয়স ৬৫ বছরের নিচে থাকবে। তবে গ্লোবোকানের প্রতিবেদনটি মালয়েশিয়ার ক্যান্সার পরিস্থিতির ভয়াবহতার একটি নমুনা মাত্র। বাস্তবে আক্রান্তের সংখ্যা আরও বেশি হতে পারে।
মালয়েশিয়ার ক্যান্সার নিবন্ধন কেন্দ্রের তথ্য অনুযায়ী, প্রতি বছর প্রায় ১০ হাজার ক্যান্সার আক্রান্ত অনিবন্ধিত থেকে যান। আর সেদিক থেকে বলা হচ্ছে মালয়েশিয়ায় ক্যান্সার আক্রান্তের সংখ্যা ৯০ হাজার থেকে ১ লাখ হতে পারে।
ব্যাপক হারে ক্যান্সারের জন্য অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, জীবন যাপন ও অভ্যাসকে দায়ী করা হয়েছে। এছাড়া সংকটে বাড়তি মাত্রা যোগ করছে চিকিৎসক স্বল্পতা। দ্রুত হারে বাড়তে থাকা ক্যান্সার রোগীদের চিকিৎসা দেওয়ার যথেষ্ট সংখ্যক ক্যান্সার বিশেষজ্ঞ মালয়েশিয়ায় নেই।

তবে ক্যান্সার নিয়ন্ত্রণে সরকার উদ্যোগ নিচ্ছে বলে জানান মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী দাতুক সেরি সুবরামানিয়াম। তিনি বলেন, ২০০৮ সাল থেকে ক্যান্সার মোকাবিলঅয় জাতীয় ক্যান্সার প্রতিরোধ পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। ওই পরিকল্পনার আওতায় ২০১৩ সালে ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয় বলে জানান সুবরামানিয়াম।

২০০৮ সালের সে পরিকল্পনায় নতুন সংযোজন আনা হচ্ছে বলেও জানান তিনি।

 /এফইউ/