টাইমস অব ইন্ডিয়া

আদালত প্রাঙ্গণে পুলিশের সামনেই শিক্ষার্থী ও সাংবাদিকদের ওপর হামলা

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতা‘দেশদ্রোহিতা ও অপরাধমূলক ষড়যন্ত্রে’র অভিযোগে জওহর লাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভাপতি কানহাইয়া কুমারের গ্রেফতারের ঘটনায় সোমবারও উত্তপ্ত ছিল ক্যাম্পাস প্রাঙ্গণ। পুলিশি রিমান্ড শেষে সোমবার আদালতে কানহাইয়াকে উপস্থিত করা হলে পুলিশের উপস্থিতিতে শিক্ষার্থী-শিক্ষক ও সাংবাদিকদের ওপর হামলা হয়। আর ঘটনাকে ঘিরে কংগ্রেস-বিজেপির রাজনীতির ময়দানও উত্তপ্ত রয়েছে। গত কয়েকদিনের মতো মঙ্গলবারও নেহেরু বিশ্ববিদ্যালয়ের ঘটনাকে কেন্দ্র করে চলমান উত্তেজনা নিয়ে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।
প্রতিবেদনে বলা হয়,বিশ্ববিদ্যালয়ে সোমবার সকাল থেকে ছাত্র সংসদ নেতার মুক্তির দাবিতে ধর্মঘট করেন শিক্ষার্থী ও শিক্ষকরা। পুলিশের উপস্থিতিতেই জেএনইউর শিক্ষার্থী-শিক্ষক ও সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছে বেশ কিছু লোক। পুলিশ হামলা থামাতে কিছুই করেনি।এছাড়া কানহাইয়ার মুক্তি দাবি করেছে দেশটির বেশ কয়েকটি রাজনৈতিক দলও।  তবে বিশ্ববিদ্যালয়ের ভিসি আন্দোলনের মাধ্যমে সমস্যা সমাধানের প্রস্তাব দিয়েছেন।
এক আইনজীবীকে শিক্ষক-শিক্ষার্থীর ওপর হামলার সময় আদালতের ভেতর এক ব্যক্তিকে লাথি দিতে দেখা যায়। এ সময় সাংবাদিকরা হামলা ও হুমকির শিকার হন। অনেকের মোবাইলও কেড়ে নেওয়া হয়।



ঘটনার ভিডিওতে দেখা যায়, আইনজীবীদের একটি দল হামলার সময় ‘ভারত দীর্ঘজীবী হোক, জেএনইউ নিপাত যাক’ স্লোগান দেন। বিজেপির সাংসদ ওপি শর্মাকেও আদালতের বাইরে এক ব্যক্তিকে হামলা করতে দেখা যায়। তার অভিযোগ ওই ব্যক্তি পাকিস্তানের পক্ষে স্লোগান দিচ্ছিলেন। 

/এফইউ/