দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

কানহাইয়া জামিন পাবেন কিনা, জানা যাবে আজ

nonameপ্রাণনাশের আশংকায় থাকা ভারতের নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা কানহাইয়া জামিন পাবেন কিনা, তা জানা যেতে পারে আজ। ভারতের সুপ্রিম কোর্টে আজ (শুক্রবার) প্রাণনাশের আশংকা জানিয়ে ওই ছাত্রনেতার করা জামিন আবেদনের শুনানি হবে। এ নিয়েই প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।
নিজের জীবন নিয়ে শঙ্কিত এই ছাত্রনেতা আদালতে হাজির হতে গিয়েও আক্রান্ত হয়েছেন। রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে গ্রেফতার হওয়া জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভাপতির জামিনের আবেদন করা হয় সুপ্রিম কোর্টের বিচারপতি জে চেলামেশ্বর ও বিচারপতি এ এম সাপরের বেঞ্চের কাছে।
সাবেক এটর্নি জেনারেল সোলি জে সোরাবজি এবং জ্যেষ্ঠ আইনজীবী রাজু রামচন্দ্রন গতকাল (বৃহস্পতিবার) সুপ্রিম কোর্টে এই জামিন আবেদন করেন। তারা গতকালই শুনানির আবেদন করেন। কিন্তু বেঞ্চ আজ শুক্রবার কানহাইয়ার জামিনের আবেদন খতিয়ে দেখার প্রস্তাব দিলে তারা তা মেনে নেন।
জামিন আবেদনে বলা হয়, ‘কানহাইয়াকে ইতোমধ্যেই বিচারিক হেফাজতে পাঠানো হয়েছে। তাই তাকে পুলিশের হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের কোনও প্রয়োজন নেই।’ তার প্রাণনাশের চেষ্টা করা হতে পারে বলে উল্লেখ করে আবেদনে বলা হয়েছে, ‘তার জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের প্রয়োজন।’
কানহাইয়া দাবি করেছেন, তাকে জেলে রেখেও কোনও লাভ হবে না, কারণ পুলিশ তাকে আদালতে হাজির করতে গিয়েই কঠিন সমস্যায় পড়ছে। উল্লেখ্য, গত বুধবার পাতিয়ালা হাউজ কোর্ট ১৪ দিনের হেফাজতে পাঠানোর পর কানহাইয়াকে তিহার জেলে নিয়ে য়াওয়া হয়। এই ছাত্র নেতাকে সিসিটিভি নজরদারিতে রাখা হয়েছে বলে জানা গেছে।

কোর্টে কানহাইয়াকে হাজির করার সময় আদালত প্রাঙ্গনেই একদল আইনজীবীর হামলার শিকার হন তিনি। তাকে ‘দেশদ্রোহী’ বলে উল্লেখ করেন তারা। এই প্রেক্ষাপটে আইনজীবী অনিন্দিতা পূজারীর মাধ্যমে পেশ করা জামিনের আবেদনে কানহাইয়া নিজেকে নিরপরাধ দাবি করার পাশাপাশি নিজের নিরাপত্তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেন।

কানহাইয়া কুমার যে আইনজীবীদের হাতে আক্রান্ত হন, তাদের বিরুদ্ধে দিল্লি পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি। কানহাইয়া কুমারের আইনজীবীদের দাবি, ছাত্রনেতার উপর হামলায় অভিযুক্ত আইনজীবীদের বিরুদ্ধে দিল্লি পুলিশ মামলা নিতে চাইছে না। এদিকে বৃহস্পতিবার দিল্লির আদালত অধ্যাপক এসএআর গিলানিকে ১৪ দিনের জন্য জেল হেফাজতে পাঠানোর আদেশ দিয়েছেন।

/এসএ/বিএ/