দ্য গার্ডিয়ান

'একটাই সুযোগ পাবেন ক্যামেরন'

দ্য গার্ডিয়ানের প্রথম পাতাইউরোপীয় ইউনিয়নের কাছে যুক্তরাজ্যের দেওয়া সংস্কার প্রস্তাবগুলো নিয়ে বেলজিয়ামের ব্রাসেলসে রাতভর আলোচনার পরও কোনও সমঝোতায় পৌঁছাতে পারেনি সদস্য রাষ্ট্রগুলো। এমন অবস্থায় দ্বিতীয় দিনের মতো সমঝোতার চেষ্টা চালিয়ে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।  সেই সঙ্গে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভূক্ত থাকবে কি না সে প্রশ্নেও রয়ে গেছে অনিশ্চয়তা।  আর এ ব্রাসেলস আলোচনা নিয়ে শুক্রবারও প্রধান শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।
প্রতিবেদনে বলা হয়, বেলজিয়ামের স্থানীয় সময় ভোর সাড়ে ৫টা পর্যন্ত ইউরোপীয় নেতাদের মধ্যে আলোচনা হয়েছে।  প্রথম দিনের আলোচনা শেষ হওয়ার আগ মুহূর্তে টাস্ক জানান, আলোচনায় সামান্য কিছু অগ্রগতি হয়েছে তবে আরও অনেক দূর যেতে হবে।
ক্যামেরন চান ‘ইউরোপের জনগণের জন্য আগের চেয়ে আরও ঘনিষ্ঠ’ একটি ইউনিয়ন গড়ার জন্য ইইউ’র প্রতিশ্রুতি থেকে যুক্তরাজ্যের অব্যাহতি এবং ইউরো অঞ্চলভুক্ত রাষ্ট্র নয় এমন দেশগুলোর সঙ্গে ব্রিটেনের বাণিজ্যিক সম্পর্ক সুরক্ষার নিশ্চয়তা।
এ দুটো মূল দাবির পাশাপাশি শিশুদের ভাতা প্রদানের ওপর কড়াকড়ি এবং ইইউ’র অভিবাসী শ্রমিকদের সুবিধা ভাতা বন্ধ করারও প্রস্তাব দিয়েছেন ক্যামেরন।
এবারের সম্মেলনে কোনও সমঝোতায় না পৌঁছাতে পারলে দ্বিতীয়বারের জন্য সুযোগ দেওয়া হবে না বলে ক্যামেরনকে সতর্ক করেছেন ইউরোপীয় নেতারা। এদিকে ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাজ্যের অন্তর্ভূক্ত থাকা না থাকার প্রশ্নে কোনও সিদ্ধান্ত না নেওয়া হলেও শরণার্থী ইস্যুতে টাস্ক আর জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের মধ্যে আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।  শরণার্থী ইস্যুকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে মার্চে তুরস্কের সঙ্গে বিশেষ সম্মেলন করার আহ্বান জানানো হয়েছে।

ইউরো অঞ্চলের অন্তর্ভূক্ত নয়, এমন দেশগুলোর সঙ্গে বাণিজ্য-সম্পর্কের ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের হস্তক্ষেপের নিরসন চায় ব্রিটেন। তাদের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রণবিহীন সম্পর্কের মধ্য দিয়ে লন্ডনের জন্য বিশেষ সুরক্ষা নিশ্চিত করতে চায় দেশটি। গার্ডিয়ান জানায়, এতে ফ্রান্সের আপত্তি রয়েছে। 

অন্যদিকে শিশু ভাতা ও অভিবাসীদের কর্মকালীন ভাতা প্রদানের উপর কড়াকড়ি আরোপের প্রস্তাব নিয়ে উদ্বিগ্ন রয়েছে ইউরোপের পূর্বাঞ্চলীয় দেশগুলো। উল্লেখ্য, যুক্তরাজ্যে অভিবাসীদের আধিক্য নিয়ে ব্রিটিশ নাগরিকদের মধ্যে এক ধরণের অস্বস্তি রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের নিয়ম অনুযায়ী ইইউভুক্ত ২৮টি দেশের নাগরিক ভিসা ছাড়াই এক দেশ থেকে আরেক দেশে প্রবেশ করতে পারে। আর সেকারণে গত মেয়াদে ক্যামেরন সরকার ইইউর বাইরের দেশ থেকে আসা অভিবাসীদের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমিয়ে আনতে সক্ষম হলেও ইইউভুক্ত নাগরিকদের প্রবেশ ঠেকাতে পারেনি। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী এবারের মেয়াদে ইইউভুক্ত দেশের নাগরিকদের যুক্তরাজ্যে আগমন নিরুৎসাহিত করতে চার বছরের জন্য সুবিধা ভাতা বন্ধ রাখার প্রস্তাব দেন ক্যামেরন। তাতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান ইইউভুক্ত দেশের রাষ্ট্রপ্রধানরা। তাদের দাবি, সদস্য দেশের নাগরিকদের সুবিধা ভাতা প্রদানে বৈষম্য করা হলে তা হবে ইইউর প্রতিষ্ঠার মূল উদ্দেশ্যের সাথে সাংঘর্ষিক।

/এফইউ/বিএ/