দ্য সান

মসজিদ নির্মাণ করছে বিবিসি

৩০ বছর পর ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের (বিবিসি) ইস্টএন্ডারস সিরিয়ালের স্টুডিও ভেঙ্গে আলবার্ট স্কয়ারে ১৫ মিলিয়ন পাউন্ড ব্যয়ে নির্মিত হচ্ছে নতুন স্টুডিও। বিবিসির নতুন এ সেট আগের চেয়ে ২০ গুণ বড় হবে। সিরিয়ালটির জন্য এটাই কোনও প্রথম ধর্মীয় স্থাপনা নির্মাণ। এ স্টুডিওতে একটি মসজিদও থাকবে। বুধবার ব্রিটিশ দৈনিক দ্য সান এ নিয়েই তাদের প্রধান শিরোনাম করেছে।
দ্য সান-এর খবরে বলা হয়েছে,মসজিদে মুসলমানরা নামাজ আদায় করতে পারবেন। তবে মসজিদ নির্মাণের ঘটনায় ইস্টএন্ডারের অনেক ভক্তই ক্ষোভ প্রকাশ করেছেন। তাদের দাবি, স্টুডিওতে কোনও চার্চ না থাকলেও মাত্র একটি পরিবারের জন্য মসজিদ নির্মাণ করা হচ্ছে।
ইস্টএন্ডারস সিরিয়ালের একমাত্র মুসলিম পরিবার হচ্ছে মাসুদের পরিবার। তার সঙ্গে রয়েছেন তার মেয়ে শাবনাম ও ছেলে তামওয়ার।
দ্য সানের খবরে সিরিয়ালটিতে ইসলামি জঙ্গিবাদ দেখানো হতে পারে বলে আশঙ্কা করা হলেও তা খারিজ করে দিয়েছেন ইস্টএন্ডারসের মুখপাত্র। তিনি জানান,বিষয়টি বিবেচনায় নিয়ে আলোচনা হয়েছে। সিরিয়ালের গল্পে জঙ্গিপনা দেখানোর কোনও পরিকল্পনা নাই। সিরিয়ালটিকে সময়োপযোগী করার চেষ্টা করা হচ্ছে। ইস্ট লন্ডনের বসবাসরত মানুষের জীবনের বাস্তব কাহিনী ফুটে উঠবে সিরিয়ালে।
উল্লেখ্য, গত বছর প্যারিসে সন্ত্রাসী হামলার পর ইসলামের মূল উদ্দেশ্য একটি পর্বে প্রচার করে প্রশংসা কুড়িয়েছিল ইস্টএন্ডারস।

/এএ/বিএ/