ডন

সরকারের সঙ্গে আলোচনায় যাচ্ছে না তালেবানরা

সমস্যা সমাধানের লক্ষ্যে পাকিস্তান সরকারের সঙ্গে পূর্বপরিকল্পিত আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে তালেবানরা। এতে শান্তি প্রক্রিয়া ঝুঁকির মুখে পড়েছে। এই নিয়ে আজকের শিরোনাম করেছে ডন নিউজ।

খবরে বলা হয়, তালেবানদের প্রধান শাখাটি এই আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। এ ছাড়াও এ ধরনের প্রস্তাব কতখানি ফলপ্রসূ হতে পারে, তা নিয়েও প্রশ্ন তুলেছে তারা।

তালেবানদের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা দ্ব্যর্থহীনভাবে বলতে চাই, ইসলামিক আমিরাতের নেতারা কাউকে এই বৈঠকে বসার অনুমতি দেননি।’

তালেবানদের এই শাখা নিজেদের ‘ইসলামিক আমিরাত’ বলে দাবি করে থাকে।

ডনের প্রথম পাতা

এই বিবৃতিতে আরও দাবি করা হয়, কোন আফগানিস্তান থেকে বৈদেশিক শক্তি বহিষ্কার করতে হবে এবং আফগানিস্তানের কারাগার থেকে তালেবান বন্দিদের মুক্তি দিতে হবে।

প্রসঙ্গত, এর আগে পাকিস্তান, আফগানিস্তান, চীন ও যুক্তরাষ্ট্রের যৌথ উদ্যোগে সরকারের সঙ্গে তালেবানদের আলোচনার প্রস্তাব উত্থাপন করা হয়। এ নিয়ে দ্বিতীয়বারের মত ব্যর্থ হলো আলোচনার উদ্যোগ।

তবে এই ব্যর্থতা সত্ত্বেও এই আলোচনা প্রসঙ্গে আশাবাদ ব্যক্ত করেছে পাকিস্তান। উচ্চ পর্যায়ের এক কর্মকর্তা বলেন, ‘এই বিবৃতি তালেবানদের পক্ষ থেকে চাপ প্রয়োগ করার একটি কায়দা মাত্র।’ তিনি আরও বলেন, আলোচনার শর্ত নির্ধারণে এই কৌশল প্রায়শি করা হয়ে থাকে।

/ইউআর/