ডন

শাবকাদরের আদালতে আত্মঘাতী হামলায় নিহত ১৬

পাকিস্তানে খাইবার পাখতুনখোয়া প্রদেশের শাবকাদর এলাকার আদালত প্রাঙ্গণে আত্মঘাতী হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুজন পুলিশ কর্মকর্তা এবং এক নারীও রয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৩০ জন। এ ঘটনা নিয়ে মঙ্গলবার প্রধান প্রতিবেদন প্রকাশ করেছে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন।

জেলা পুলিশ কর্মকর্তা সোহেল খালিদ জানান, একজন আত্মঘাতী এই বোমা হামলা চালায়। আদালত প্রাঙ্গণে ঢোকার চেষ্টা করলে প্রবেশপথে পুলিশ তাকে বাধা দেয়, তাকে লক্ষ্য করে গুলিও করে। তবে হামলাকারী নিজেকে বিস্ফোরণে উড়িয়ে দেন। এতে এক নারী ও দুই পুলিশ কর্মকর্তাসহ ১৭ জন নিহত হন।

Dawn

প্রত্যক্ষদর্শীরা জানান, বিস্ফোরণস্থলে গুলির শব্দ শোনা গেছে। পেশোয়ারের শাবকাদর হাসপাতাল সূত্র জানায়, তারা ১৩ জনের মৃতদেহ গ্রহণ করেছেন। আর লেডি রিডিং হাসপাতালে পৌঁছেছে চারটি মৃতদেহ।

এদিকে, এক বিবৃতিতে এ হামলার নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

এরইমধ্যে সোমবারের এ বোমা হামলার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া জঙ্গিগোষ্ঠী জামাতুল আহরার। গণমাধ্যমে পাঠানো ই-মেইলে তারা জানিয়েছে, এটা মুমতাজ কাদরির ফাঁসি কার্যকরের বদলা।

পাঞ্জাবের সাবেক গভর্নর সালমান তাসিরকে খুনের দায়ে কিছুদিন আগে মুমতাজের ফাঁসি হয়েছিল। ২০১১ সালের ৪ জানুয়ারি দিনের বেলায় ইসলামাবাদের কোহসার মার্কেটে কাদরি ২৮টি গুলি করে তাসিরকে হত্যা করেন। একই বছরের ১ অক্টোবর তাসিরকে হত্যায় মুমতাজের মৃত্যুদণ্ডের রায় দেন দেশটির একটি আদালত। কাদরির দাবি, দেশটির ব্লাসফেমি আইনের সমালোচনা করায় তিনি তিসারকে হত্যা করেছেন। সূত্র: ডন।

/এমপি/