ডন

চার বছরের বেশি সময় পর সালমান তাসিরের অপহৃত পুত্রকে উদ্ধার

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সাবেক গভর্নর সালমান তাসিরের অপহৃত ছেলে শাহবাজ তাসিরকে জীবিত উদ্ধার করা হয়েছে। বাবা সালমান তাসিরের হত্যাকারীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার এক সপ্তাহ পর তার অপহৃত এই পুত্রকে উদ্ধার করা হয়। এ ঘটনা নিয়ে বুধবারের প্রধান শিরোনাম করেছে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন।

২০১১ সালের ২৬ আগস্ট পাকিস্তানের লাহোর থেকে শাহবাজ তাসিরকে অপহরণ করে বন্দুকধারীরা। এর আগে একই বছরের ৪ জানুয়ারি পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের কোহসার মার্কেটে দিন দুপুরে সালমান তাসিরকে ২৮টি গুলি করেন তার দেহরক্ষী মুমতাজ কাদরি। ২৯ ফেব্রুয়ারি কাদরির মৃত্যুদণ্ড কার্যকর করে পাকিস্তান।

Dawn

পাকিস্তানের কাউন্টার-টেরর পুলিশের একজন কর্মকর্তা বিবিসিকে জানান, ‘আমরা অপহৃত শাহবাজকে গোপন সংবাদের ভিত্তিতে কোয়েটার উত্তরাঞ্চলের একটি কম্পাউন্ড থেকে উদ্ধার করেছি।’

একটি আধাসামরিক বাহিনীর টুইট বার্তায় বলা হয়েছে, শাহবাজ তাসিরকে তারা নিরাপদে উদ্ধার করেতে সক্ষম হয়েছেন।

বেলুচিস্তান প্রদেশের কাউন্টার-টেররিজম বিভাগের প্রধান জানান, গোয়েন্দা বাহিনী ও পুলিশ কোয়েটা থেকে ২৫ কিলোমিটার উত্তরে এক যৌথ অভিযান চালিয়ে তাকে উদ্ধার করে।

তিনি বলেন, ‘আমরা যখন কম্পাউন্ডটিকে ঘিরে ফেলি তখন এর ভিতরে কিছু দেখতে পেলাম না। কিন্তু হঠাৎ আমরা একটি আওয়াজ শুনতে পেলাম। যেখান থেকে বলা হচ্ছে আমি শাহবাজ। আমার বাবার নাম সালমান তাসির।’

উল্লেখ্য, পাকিস্তানের ক্ষমতাসীন পিপিপি'র নেতা সালমান তাসির দেশটিতে ইসলাম অবমাননার শাস্তি সংক্রান্ত ব্লাসফেমি আইনের বিরোধিতা করার পর এ বছরের গোড়ার দিকে নিজ দেহরক্ষীর গুলিতে নিহত হন। এরপর শাহবাজ এ ঘটনায় তার পিতার দেহরক্ষীর বিরুদ্ধে মামলা করেন। এরপরই তাকে অপহরণ করা হয়।

এদিকে, মুমতাজ কাদরির মৃত্যুদণ্ড কার্যকর করার প্রতিশোধ হিসেবে চলতি মাসের ৭ তারিখে পাকিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখোয়ায় সোমবার এক আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। এতে নিহত হন ১৬ জন।

/এমপি/