দ্য নিউ ইয়র্ক টাইমস

প্যারিস হামলায় আইএসের বিবর্তনের নতুন দিক উন্মোচন

প্যারিস হামলার প্রধান সন্দেহভাজন সালাহ আব্দেসলামকে গ্রেফতারের পর তদন্তকারীরা বেশ কিছু পরিত্যক্ত মোবাইল ফোন, ই-মেইল তথ্য পেয়েছেন। এসব কিছু প্যারিস হামলায় ব্যবহার করা হয়েছিল। তদন্তকারীরা অত্যাধুনিক বোমা বানানোর সরঞ্জামও পেয়েছেন। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে পুলিশ সবগুলো একত্রিত হয়ে কয়েক ধাপের ভয়াবহ প্যারিস হামলা সম্পর্কে নতুন নতুন দিক উন্মোচন করছেন। এসবের মধ্য দিয়ে সুন্নিপন্থী সশস্ত্র সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিবর্তনের নতুন দিকও উন্মোচিত হচ্ছে। রবিবার দ্য নিউ ইয়র্ক টাইমসের প্রধান শিরোনামে এ কথা বলা হয়েছে।

নিউইয়র্ক টাইমস

শনিবার আদালতে হাজির করা হয় প্যারিসে হামলার প্রধান সন্দেহভাজন ও হামলাকারীদের মধ্যে একমাত্র জীবিত ব্যক্তি সালাহ আব্দেসলামকে। পুলিশের জিজ্ঞাসাবাদে তিনি জানিয়েছেন, স্টাড দি ফ্রান্সে তার আত্মঘাতী বোমা হামলা চালানোর পরিকল্পনা ছিল। কিন্তু পরবর্তীতে, তিনি তার মত পরিবর্তন করেন বলে প্রসিকিউটরদের জানিয়েছেন।

ফ্রাঙ্কো মলিনস সাংবাদিকদের বলেন, ‘সালাহ আজ (শনিবার) তদন্তকারীদের জানিয়েছেন, তিনি স্টাড দি ফ্রান্সে আত্মঘাতী হামলা চালাতে চেয়েছিলেন এবং পরবর্তীতে তা থেকে সরে আসেন।’ মলিনস আরও বলেন, ‘তাকে ওই হামলা থেকে সরে আসার কারণ ব্যাখ্যা করতে হবে।’ তিনি জানান, এটি আব্দেসলামের প্রথম জিজ্ঞাসাবাদ, তাই তা সতর্কতার সাথে নিতে হবে।

মলিনস জানান, প্যারিস হামলায় আব্দেসলামের কেন্দ্রীয় ভূমিকা ছিল। বিস্ফোরক সরবরাহ করেছিলেন বলে আব্দেসলাম নিজেও স্বীকার করেছেন।

বেলজিয়ামে আব্দেসলামকে গ্রেফতারের একদিন পরই তার বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে। তার আইনজীবী জানিয়েছেন, তাকে ফ্রান্সে পাঠানো হবে, তবে তার আগে পুলিশের সঙ্গে তার সহযোগিতা করতে হবে। তাকে জিজ্ঞাসাবাদ শেষে ফ্রান্সে পাঠাতে প্রায় তিন মাস লেগে যেতে পারে।

পুলিশ জানিয়েছে, আব্দেসলাম নিজের আসল নামে দুটি প্রাইভেটকার ভাড়া করেন, হোটেল রুম বুকিংও দেন। তিন আত্মঘাতী বোমাহামলাকারীদের গাড়িতে করে ঘটনাস্থলে পৌঁছেও দেন। আব্দেসলামেরও আত্মঘাতী হামলার পরিকল্পনা ছিল।

প্যারিসে হামলার প্রধান সন্দেহভাজন ও হামলাকারীদের মধ্যে একমাত্র জীবিত ব্যক্তি সালাহ আব্দেসলামকে জিজ্ঞাসাবাদে সুন্নীপন্থী সশস্ত্র সংগঠন ইসলামিক স্টেটের (আইএস)অনেক গোপন তথ্য ফাঁস হতে পারে বলে প্রত্যাশা করছে বেলজিয়ামের নিরাপত্তা বাহিনী।

/এএ/