দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

‘ভারত মাতা কি জয়’ অস্বীকার করা সংবিধানের প্রতি অসম্মান: বিজেপি

‘ভারত মাতা কি জয়’ স্লোগান অস্বীকার করাকে ভারতের সংবিধানের প্রতি অসম্মান বলে মনে করে দেশটির ক্ষমতাসীন দল বিজেপি। রবিবার দিল্লিতে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জাতীয় কার্যনির্বাহী বৈঠকে নিজেদের এমন অবস্থানের কথা জানায় দলটি। বৈঠকে গৃহীত প্রস্তাবে বলা হয়, বাক স্বাধীনতার যুক্তিতে দেশবিরোধী, জাতিবিরোধী বক্তব্যকে কোনওভাবে ছাড় দেওয়া হবে না। এ বিষয়টি নিয়ে সোমবারের প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

বৈঠকের শুরুতেই নিজের বক্তব্যে বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বলেন, জাতীয়তাবাদের আদর্শ আমাদের বিশ্বাস ও জীবন দর্শনকে নিয়ন্ত্রণ করে। ফলে এ দেশের বিরুদ্ধে কোনও রকম আক্রমণ বিজেপি বরদাশত করবে না।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘‘দেশ বা জাতির কোনও রকম সমালোচনা বরদাশত করা হবে না।’’

The Indian Express

এদিকে জাতীয়তাবাদ ও মত প্রকাশের স্বাধীনতা নিয়ে বিতর্ক যতই মাথাচাড়া দিক, এ দুইয়ের মধ্যে কোনও বিরোধ নেই বলে মন্তব্য করেছেন দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তিনি বলেন, ভারতীয় সংবিধান মত প্রকাশের স্বাধীনতা দেয়, কিন্তু তার অর্থ দেশ ধ্বংসের অধিকার নয়।

‘ভারত মাতা কি জয়’ স্লোগান নিয়ে করা এক প্রশ্নের জবাবে অরুণ জেটলি বলেন, এই স্লোগানে দেশের কারও কোনও আপত্তি থাকার কথা নয়। আর সে কথা শনিবার ইডেনে ভারত-পাকিস্তান ম্যাচেই টের পাওয়া গেছে। ভারতের কাছে পাকিস্তানের হারের সময় স্টেডিয়ামে ঘনঘন ‘ভারত মাতা কি জয়’ আওয়াজ ওঠে।

এদিকে বিজেপি’র এমন কঠোর অবস্থানের সমালোচনা করেছেন দেশটির রিরোধী রাজনীতিকরা।

 

সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন, ‘‘জাতীয়তাবাদ নিয়ে বিজেপির গলায় যেন জর্জ বুশেরই কণ্ঠস্বর! হয় তুমি আমাদের বন্ধু; না হলে তুমি জঙ্গি! এখানে হয় তুমি বিজেপি সমর্থক, না হলেই তুমি দেশবিরোধী!’’

বিজেপি নেতৃত্ব মনে করছেন, জাতীয়তাবাদ নিয়ে এই বিতর্ক যত গড়াবে, ততই তাদের লাভ। জাতীয়তাবাদের হাওয়া সরকারের প্রতি এক ধরনের সমর্থন তৈরি করবে। সরকারের আর্থিক নীতির বিরুদ্ধে অসন্তোষ থেকে অন্যত্র মানুষের নজর ঘোরাবে। উগ্র হিন্দুত্ববাদী মতবাদ প্রচারের পক্ষেও অনুকূল আবহাওয়া তৈরি হবে।

ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলির মতে, ভারত মাতা কি জয়- এই স্লোগান নিয়ে কোনও বিতর্ক উঠতে পারে না। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

/এমপি/