ডন

পাকিস্তানে ভারতীয় হস্তক্ষেপ প্রমাণিত: পাকিস্তানি সেনাবাহিনী

পাকিস্তানের সেনাবাহিনী দাবি করেছে, বেলুচিস্তানে নাশকতামূলক কার্যকলাপ এবং গোয়ান্দাবৃত্তির অভিযোগে ভারতীয় নৌবাহিনীর সাবেক কর্মকর্তা কুলভূষণ যাদবের গ্রেফতার হওয়ার ঘটনায় পাকিস্তানে ভারতের হস্তক্ষেপ প্রমাণিত হয়েছে। এই বিষয়টিকেই বুধবারের প্রধান শিরোনাম করেছে পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডন।

dawn-30-03-2015

মঙ্গলবার বেলুচিস্তানে আটক ভারতীয় ‘গোয়েন্দা’র স্বীকারোক্তিমূলক ভিডিও ফুটেজ প্রকাশ করে পাকিস্তান কর্তৃপক্ষ। এ সময় সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল অসীম বাজওয়া ‘গুপ্তচরবৃত্তি’কে রাষ্ট্রীয় সন্ত্রাসবাদ বলে উল্লেখ করেছেন। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে লেফটেন্যান্ট জেনারেল অসীম বাজওয়া ও কেন্দ্রীয় সরকারের তথ্যমন্ত্রী পারভেজ রশিদ ওই ভিডিও প্রকাশ করে দাবি করেন, পাকিস্তানের হাতে আটক কুলভূষণ যাদব এখনও ভারতীয় নৌবাহিনীর লোক। ২০২২ সালে অবসর নেওয়ার কথা তার।

তবে ভারত সরকারের পক্ষ থেকে সে কথা খারিজ করে জানিয়ে দেওয়া হয়, নৌবাহিনী থেকে মেয়াদ শেষের অনেক আগেই অবসর নিয়েছেন যাদব। ফলে তার সঙ্গে ভারত সরকারের কোনও যোগ নেই।

সংবাদ সম্মেলনে লেফটেন্যান্ট জেনারেল অসীম বাজওয়া ও কেন্দ্রীয় সরকারের তথ্যমন্ত্রী পারভেজ রশিদ

ছয় মিনিটের ওই ভিডিও ফুটেজে পাকিস্তানে বিশেষ করে বেলুচিস্তান প্রদেশ এবং বন্দর নগরী করাচিতে সন্ত্রাসী তৎপরতায় ‘র’-এর জড়িত থাকার বিষয়টি স্বীকার করেছেন আটক ভারতীয় নৌবাহিনীর ওই কর্মকর্তা। অন্য দেশের কোন গুপ্তচর বা এই ধরনের পদে আসীন সশস্ত্র বাহিনীর কোন কর্মকর্তাকে গ্রেপ্তার করতে পারাটা আরেকটি দেশের জন্য বিরাট কৃতিত্বের ব্যাপার বলে মনে করছে পাকিস্তান সেনা কর্তৃপক্ষ।

তিনি দাবি করেন, ‘র’ প্রধান ও ভারতীয় জাতীয় নিরাপত্তা উপদেষ্টা একযোগে কুলভূষণ যাদবকে নির্দেশনা দিয়েছেন। জেনারেল বাজওয়া আরও দাবি করেন, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর বা সিপিইসি উন্নয়ন ব্যহত করাই ছিল যাদবের লক্ষ্য এবং গোয়াদর বন্দর ছিলও তার লক্ষ্যবস্তু। একে রাষ্ট্র পরিচালিত সন্ত্রাসবাদ হিসেবে দাবি করে তিনি আরও বলেন, ‘পাকিস্তানে ভারতীয় হস্তক্ষেপের বিষয়ে এর চেয়ে পরিষ্কার আলামত আর কিছু হতে পারে না।’

/এসএ/বিএ/