ডন

ভূমিধস ও বৃষ্টিতে মর্মান্তিক পরিস্থিতি গিলগিত-বালতিস্তানে

পাকিস্তানের গিলগিত-বালতিস্তানে ভূমিধস ও বন্যায় মর্মান্তিক পরিস্থিতির উদ্ভব হয়েছে। শনিবার ধসে খসে পড়া পাথরের আঘাতে দুই নারীর মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এই নিয়েই আজকের শিরোনাম করেছে ডন নিউজ।

ডনের খবরে বলা হয়, গত ছয়দিন ধরে ভারী বর্ষণ ও ব্যাপক ভূমিধসে ওই অঞ্চলের জনজীবন স্থবির হয়ে পড়েছে।ভূমিধসের কারণে দেশের অন্যান্য অংশ থেকে ওই অঞ্চল কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়ায় খাদ্য, ঔষধ ও জ্বালানির অভাব দেখা দিয়েছে।

ডনের প্রথম পাতা

ভূমিধসের ফলে পাওয়ার স্টেশনগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় সেগুলোর কার্যক্রম স্থগিত করা হয়েছে। ফলে বিদ্যুতের অভাবে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোটে সংস্কারের কাজ শুরু করা সম্ভব হচ্ছে না।

শুক্রবার হিসপার গ্রামের এক গর্ভবতী নারীর মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। যানবাহনের অভাবে পায়ে হেঁটে নগর জেলার হাসপাতালে যাওয়ার পথে তার মৃত্যু ঘটে। 

এদিকে, বিরোধী দলগুলো সরকারের প্রতি আশু পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।গিলগিত-বালতিস্তানের বিরোধী দলীয় নেতা হাজী শাহ বেগ বলেছেন, প্রাদেশিক সরকার ত্রাণ কার্যক্রমে পুরোপুরি ব্যর্থ হয়েছে।তিনি আরও দাবি করেন, সরকার পরিস্থিতিকে যথাযথ গুরুত্ব দিচ্ছে না।তিনি আরও বলেন প্রাদেশিক মুখ্যমন্ত্রী হাফিজুর রহমান ইসলামাবাদে বাস করেন। তিনি কোন পদক্ষেপই নিচ্ছেন না।

এক সংবাদ সম্মেলনে স্থানীয় পিপিপি নেতারা দাবি করেন, ‘এই প্রদেশের মানুষকে হয় বিদেশী অথবা শত্রু হিসেবে বিবেচনা করা হচ্ছে।’

আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবারের আগে বৃষ্টি থামার কোন সম্ভাবনা নেই।

/ইউআর/