টাইমস অব ইন্ডিয়া

শতাধিক নিহতের পরও আতশবাজি নিষিদ্ধ করছে না মন্দির কর্তৃপক্ষ

কেরালার কোল্লাম মন্দিরে শতাধিক প্রাণহানির পরও পূজার উৎসবে আতশবাজি নিষিদ্ধ করছে না কর্তৃপক্ষ।রাজ্যের সহস্রাধিক মন্দির ব্যবস্থাপনার দায়িত্বে থাকা এই বোর্ডের বক্তব্য নিয়ে সোমবারের একটি শিরোনাম করেছে দ্য টাইমস অব ইন্ডিয়া।

ত্রাভানকর দেবাশ্রম বোর্ডের প্রেসিডেন্ট প্রায়ার গোয়াপালাকৃষ্ণন জানান, বোর্ড উৎসবে আতশবাজি নিষিদ্ধ করার বিপক্ষে, কেননা এই আতশবাজি পূজার আচারের অংশ।

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতা

তিনি বলেন, ‘তবে আতশবাজি চলবে সরকারের নিয়ন্ত্রণের মধ্যে ও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাসমেত।এই আতশবাজি মন্দিরের আচারের অংশ, আমরা একে নিষিদ্ধ ঘোষণা করতে পারি না।’  

তিনি আরও জানান, বোর্ডের অধীনে সমস্ত মন্দিরে একটি জরুরি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, নিয়ম কানুন মেনে আতশবাজির উৎসব করা যাবে।

থিরুভামবাদী দেবাশ্রমের প্রেসিডেন্ট প্রফেসর এম কুট্টি বলেন, ‘আমরা সব নিয়ম মেনেই আগামী ১৭ এপ্রিল থ্রিসুর পুরম উৎসব পালন করবো।’  

এ সংক্রান্ত আরও খবরঃ ঘটনাস্থলে মোদি, উধাও মন্দির কর্তৃপক্ষ

দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার রাজধানী থিরুভানান্তাপুরমের ৬০ কিলোমিটার দূরবর্তী কোল্লাম জেলার পারাভর পুত্তিঙ্গাল দেবী মন্দিরে বিশু উৎসবের আয়োজন করা হয়। রবিবার ভোর সাড়ে ৩টার দিকে আতশবাজির প্রদর্শনী চলাকালে ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ১১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় চারশো জন।      

প্রসঙ্গত, মালায়ালাম পঞ্জিকা অনুযায়ী,আগামী বৃহস্পতিবার শুরু হবে নতুন বছর। কেরালায় নতুন বছর উপলক্ষে সপ্তাহব্যাপী বিশু উৎসব পালন করা হয়। বিশু উৎসবের প্রধান দিক হলো আলোকসজ্জা ও আতশবাজির প্রদর্শনী।

/ইউআর/