টাইমস অব ইন্ডিয়া

প্রাণহানিতে অচল কাশ্মির, ইন্টারনেট বন্ধ, কারফিউ জারি

নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের চলমান সংঘর্ষে ৪ জনের প্রাণহানির প্রেক্ষিতে কার্যত অচল হয়ে পড়েছে কাশ্মির। এ নিয়ে আজকের প্রধান শিরোনাম করেছে দ্য টাইমস অব ইন্ডিয়া।   

জম্মু-কাশ্মিরে চলমান আন্দোলনে বৃহস্পতিবার নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ অব্যাহত থাকে। ভারতীয় সেনাবাহিনী এবং পুলিশের সঙ্গে বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনাও ঘটেছে। হুরিয়ত (জি), জম্মু-কাশ্মির লিবারেশন ফ্রন্ট (জেকেএলএফ) এবং হুরিয়ত (এম)-এর মতো স্বাধীনতাপন্থী রাজনৈতিক দলের ডাকা হরতালে এদিন কার্যত অচল হয়ে পড়ে কাশ্মির।

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতা

রাজ্যের পাঁচ জেলায় ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়েছে। শ্রীনগর, হান্ডওয়ারা এবং আশেপাশের গ্রামে কারফিউ জারি করা হয়েছে। এরআগে মঙ্গলবারের বিক্ষোভে ৩ জন নিহত হওয়ার পর বুধবারও সংঘর্ষে নিহত হন আরেক বিক্ষোভকারী। সবমিলিয়ে এ ঘটনায় নিরাপত্তা বাহিনীর গুলিতে ৪ জন নিহত হয়েছেন।

এক ভারতীয় সৈনিকের বিরুদ্ধে এক কাশ্মিরি কিশোরীকে যৌন নিপীড়ন করার অভিযোগ উঠলে এলাকায় শুরু হওয়া বিক্ষোভ দ্রুত দাবানলের মতো ছড়িয়ে পড়ে পুরো রাজ্যে। মঙ্গলবার বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনীর চালানো গুলিতে সত্তরোর্ধ্ব এক নারী এবং এক উদীয়মান ক্রিকেটার সহ ৩ জন নিহত হন। বুধবার কাঁদানে গ্যাসের শেলের আঘাত নিহত হন আরেক বিক্ষোভকারী। বৃহস্পতিবার শ্রীনগর, হান্ডওয়ারা ছিল সবচেয়ে উত্তপ্ত। প্রশাসন শ্রীনগর, হান্ডওয়ারা এবং আশেপাশের গ্রামে কারফিউ জারি করেছে। সেই সঙ্গে শ্রীনগর, কুপওয়ারা, বারামুলা, বান্দিপুরা এবং গান্দেরবাল জেলায় মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়েছে।  

/ইউআর/