দ্য এক্সপ্রেস ট্রিবিউন

শান্তি আলোচনায় পাকিস্তানের সহযোগিতা চাইবেন না আফগান প্রেসিডেন্ট

তালেবানদের সঙ্গে শান্তি আলোচনায় আফগানিস্তান এর আগে পাকিস্তানের সহযোগিতা চেয়েছিল। কিন্তু সোমবার আফগান প্রেসিডেন্ট নিজের অবস্থান পাল্টে ঘোষণা দিয়েছেন, এখন থেকে তালেবানদের সঙ্গে শান্তি আলোচনার জন্য পাকিস্তানের সহযোগিতা চাইবে না আফগানিস্তান। মঙ্গলবার পাকিস্তানের অন্যতম পত্রিকা দ্য এক্সপ্রেস ট্রিবিউন খবরটি প্রধান শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

আফগান প্রেসিডেন্ট  আশরাফ ঘানি বলেন, পাকিস্তান শান্তি আলোচনায় সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু এখন আমরা চাই না ইসলামাবাদ আফগান তালেবানদের শান্তি আলোচনায় নিয়ে আসুক।

আরও পড়ুন: ভয় পেয়েছেন প্রেসিডেন্ট সিসি, আরেক বসন্তের দ্বারপ্রান্তে মিসর!

সোমবার আফগানিস্তানের সংসদে দেওয়া বক্তব্যে এ কথা বলেন তিনি। অধিবেশনটি দেশটির সরকারি ও বেসরকারি টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।

ঘানি বলেন, আমরা চাই পাকিস্তান প্রতিশ্রুতির প্রতি সম্মান জানিয়ে আফগান তালেবানদের বিরুদ্ধে সামরিক অভিযান অব্যাহত রাখুক। আমরা চাই, পাকিস্তান গ্রেফতারকৃত তালেবানদের আফগান সরকারের কাছে হস্তান্তর করুক। আমরা শরিয়াহ মোতাবেক তাদের শাস্তি নিশ্চিত করব।

আরও পড়ুন: যৌন নিপীড়ন রুখতে ভারতে বাধ্যতামূলক হচ্ছে ‘প্যানিক বাটন’

তালেবানদের মূর্খ উল্লেখ আফগান প্রেসিডেন্ট জানান, ভালো ও খারাপ সন্ত্রাসীর কোনও পার্থক্য নেই। পাকিস্তানের উচিত দায়িত্বশীল সরকার হিসেবে পদক্ষেপ নেওয়া। বক্তব্যে ইসলামিক স্টেট, হাক্কানি নেটওয়ার্ক ও তালেবানের বিভিন্ন অংশকে আফগানিস্তানের শত্রু হিসেবে উল্লেখ করেন।

/এএ/