টার্কিশ কাবাব

cook-eid-1-26-1498461011

খন তখন কাবাব খাওয়া যায় না। বানানোটাই মূল ঝক্কি। কিন্তু ঝটপট কাবাব বানানো গেলে যখন তখন বাসায়ও কাবাব খাওয়া যাবে। তাই আজকেই শিখে নিন ঝটপট টার্কিস কাবাব। বানাতে সময় লাগবে মাত্র ২০ মিনিট। আর প্রস্তুতি ৩০ মিনিটের। এক ঘণ্টার কম সময়ে এই কাবাব বানিয়ে চমকে দিন মেহমান।

১. শিক বা বাঁশের মোটা কাঠি- ৬ বা ১২ টা

২. দই- ২ কাপ (সস বানাতে প্রয়োজন পরবে)

৩. লেবুর রস- ১ চামচ

৪. রসুন- ১ কোয়া

 ৫. তেল- ২ চামচ

 ৬. নুন- হাফ চামচ

৭. গরুর মাংস- ১ কেজি

৮. ছোট পেঁয়াজ- ১ টা

৯. ধনে পাতা- ১ টা আঁটি

১০. গোলমরিচ- পরিমাণ মতো

১১. টমাটো- ২ টা

১২. শসা- ১টা

seekh-kebab-recipe-51প্রণালি: কাবাব বানানোর আগে দই সহযোগে সসটা বানিয়ে নিতে হবে। তার জন্য একটা বড় বাটিতে দই, ১ চামচ লেবুর রস, ১ টা রসুনের কোয়া, অল্প পরিমাণ তেল এবং স্বাদ অনুসারে লবণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। খেয়াল করবেন সবকটি উপকরণ যেন ঠিক মতো মিশে যায়। সসটা বানানো হয়ে গলে সেটি ফ্রিজে রেখে দিন।

একটা বড় বাটিতে  মাংস, পেঁয়াজ, ধনে পাতা, গোলমরিচ এবং লবণ মিশিয়ে ভালো করে হাত দিয়ে মাখতে থাকুন। ততক্ষণ পর্যন্ত মাখুন, যতক্ষণ না ভাল করে সবকটি উপকরণ মিশে যায়। এবার মিশ্রনটি ৬ টা বা ১২ টা ভাগে ভাগ করে নিন। তারপর মাংসের পেস্টটা নিয়ে শিকে ভাল করে চেপে চেরে ঢুকিয়ে দিন। এই সময় শিকটা একটু বাঁকা করে রাখতে হবে। শিকগুলি ভাল করে ঢেকে রাখতে হবে। এই সময় হালকা তেল লাগিয়ে গ্রিল বা তাওয়া ভালো করে গরম করে নিন। এবার উভয় সাইড ৮ মিনিট করে ভেজে নিন। পরিবেশনের আগে সসটি ফ্রিজ থেকে নামিয়ে নিন। 

/এফএএন/