শুরু হলো ৭ম ওরিয়েন্টাল চিত্রকলা প্রদর্শনী

IMG_20171009_161245ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে শুরু হয়েছে ‘৭ম ওরিয়েন্টাল পেইন্টিং এক্সিবিশন’। সোমবার বিকেলে জয়নুল গ্যালারিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

প্রাচ্যধারার চিত্রকর্মের এই প্রদর্শনীতে বাংলাদেশ ও ভারত থেকে ৫০ জনের অধিক শিল্পী অংশ নিচ্ছেন। এর মধ্যে দেবীপ্রসাদ রায় চৌধুরী, বিনোদবিহারী মুখোপাধ্যায়সহ ২৬ জন সমসাময়িক প্রাচ্যরীতির শিল্পী রয়েছেন। বাংলাদেশ থেকে রয়েছেন শওকাতুজ্জামানসহ ২৫ জন প্রতিশ্রুতিশীল শিল্পী। ওরিয়েন্টাল পেইন্টিং স্টাডিস গ্রুপ আয়োজিত ছয় দিনব্যাপি এই প্রদর্শনী ৯ থেকে ১৪ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সকাল ১১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।IMG_20171009_174526

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন দেশবরেণ্য শিল্পী ও কার্টুনিস্ট রফিকুন নবী, কবি নির্মলেন্দু গুণ, ভাস্কর ফেরদৌসি প্রিয়দর্শিনী, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, এবং ভারতীয় শিল্পী স্বপন দাস। এছাড়াও ভারতের অংশগ্রহণকারী ১২ শিল্পীসহ বাংলাদেশর শিল্পীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ওরিয়েন্টাল পেইন্টিং স্টাডিস গ্রুপের কিউরেটর ড. মলয় বালা। তিনি জানান, প্রদর্শিত শিল্পকর্মগুলিতে প্রাচ্যচিত্রকলার সমৃদ্ধ ধারা ও ঐতিহ্যের অনুরণন পাওয়া যায়। প্রদর্শনীতে জলরঙের ওয়াশ পদ্ধতিসহ মিনিয়েচার, সিল্ক পেইন্টিং, টেম্পারা পেইন্টিং এর চিত্রকর্ম রয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে  উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেন, দুই বাংলার  শিল্পীদের এই মেলবন্ধন দুটি দেশের সম্পর্কে নতুন মাত্রা যোগ করবে।

নিজের বক্তব্যে রফিকুন নবী তার বিভিন্ন সময়ের স্মৃতিচারণ করেন। কবি নির্মলেন্দু গুণ নিজের ছবি আঁকার প্রসঙ্গ টেনে আগামীতে আরও ছবি আঁকার প্রত্যাশা ব্যক্ত করেন। ফেরদৌসি প্রিয়দর্শিনী বলেন, এই ধরনের আয়োজন তাকে আরও প্রাণবন্ত করে। এই আয়োজন যোজন যোজন দূর হাঁটবে বলে কামনা করেন তিনি।IMG_20171009_174952

প্রদর্শনীতে ৫১ জন শিল্পীর মোট ৮০টি চিত্রকর্ম প্রদর্শিত হবে। প্রদর্শনীতে স্পন্সর হিসেবে রয়েছে বাংলাদেশের গ্রন্থ কুটির, হামিদ ফেব্রিক্স লিমিটেড, ইউডেকো লিমিটেড, সিটিজেন গ্রুপ ও পুথি নিলয় এবং ভারতের প্রতিষ্ঠান অনু দুগার। সহযোগিতায় রয়েছে দি ডেইলি স্টার এবং  ওরিয়েন্টাল পেইন্টিং অ্যাওয়ার্ডের পৃষ্ঠপোষক মিখাইল আই ইসলাম।