বইমেলার ৮ম দিনে বই এসেছে ৬৪টি

 বইমেলা, ছবি-নাসিরুল ইসলামবৃহস্পতিবার অমর একুশে গ্রন্থমেলায়  নতুন বই এসেছে ৬৪টি। বাংলা একাডেমি ঘোষিত এক বিবৃতিতে এ তথ্য প্রকাশ করা হয়। বিবৃতিতে বলা হয়, মেলার প্রথম  সপ্তাহে  বাংলা একাডেমির নিজস্ব স্টলে বিক্রির পরিমাণ ২১ লাখ টাকার বেশি।   

এদিন বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় 'এ বি এম হবিবুল্লাহ ॥ মমতাজুর রহমান তরফদার চৌধুরী' শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন আকবর আলি খান এবং মেসবাহ কামাল। আলোচনায় অংশগ্রহণ করেন ফিরোজ মাহমুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক পারভীন হাসান।

এ বি এম হবিবুল্লাহ শীর্ষক প্রবন্ধে আকবর আলি খান বলেন, ড. হাবিবুল্লাহর গবেষণা থেকে দেখা যায় তুর্কি সুলতানরা ভিন্নমতের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন। দিল্লির সুলতানদের সাফল্য সম্পর্কে তিনি যে চিত্র এঁকেছেন তা আজও প্রাসঙ্গিক। দক্ষিণ এশিয়ার রাষ্ট্রগুলো দিল্লির সুলতানদের রাষ্ট্রপরিচালনার অভিজ্ঞতা স্মরণ করে দেশ চালালে অনায়াসেই সুশাসনের দিকে এগিয়ে যাওয়া সম্ভব।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিল্পী রথীন্দ্রনাথ রায়, কান্তা নন্দী, মো. নূরুল ইসলাম, নবনীতা রায় বর্মণ, সঞ্জয় কুমার দাস। যন্ত্রাণুষঙ্গে ছিলেন বাবু জামান (তবলা), মো. মামুনুর রশিদ (বাঁশি), আনোয়ার সাহদাত রবিন (কী-বোর্ড)।

আগামীকাল সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। এদিন সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে।  এদিন সকাল সাড়ে ৮টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। চিত্রাঙ্কন প্রতিযোগিতা উদ্বোধন করবেন চিত্রশিল্পী অধ্যাপক নিসার হোসেন।

বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে 'রশীদ উদ্দিন ॥ উকিল মুন্সী ॥ বারী সিদ্দিকী' শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন সুমনকুমার দাশ। আলোচনায় অংশ গ্রহণ করবেন কামালউদ্দিন কবির এবং সাইমন জাকারিয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নূরুল হক। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।