চা প্রদর্শনী শুরু ১৮ ফেব্রুয়ারি

দেশীয় চায়ের ইতিহাস-ঐতিহ্য নিয়ে বাংলাদেশে দ্বিতীয়বরের মতো আয়োজিত হতে যাচ্ছে চা প্রদর্শনী। 'বাংলাদেশ চা প্রদর্শনী-২০১৮' শুরু হচ্ছে  ১৮ ফেব্রুয়ারি থেকে। রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে তিন দিনব্যাপী এ প্রদর্শনী চলবে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রদর্শনীর উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এছাড়া বিশেষ অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বাংলাদেশ চা বোর্ড এ প্রদর্শনীর আয়োজন করেছে।

গতবারের মতো এবছরও একটি ক্লোনজাত (বিটি-২১) অবমুক্ত করা হবে। এছাড়া চা শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দেবে চা বোর্ড। আয়োজকরা জানান,  দেশে বিদেশে চা প্রেমিদের কাছে এ শিল্পকে তুলে ধরাই এ প্রদর্শনীর মূল উদ্দেশ্য। এই প্রদর্শনীর মাধ্যমে বাংলাদেশের চা শিল্পকে আরও ব্যাপকভাবে পরিচিত করে তোলা সম্ভব হবে।

Tea Expo_Bangla_Templte 2018-02

প্রদর্শনীর দ্বিতীয় ও তৃতীয় দিন দুটি সেমিনার ছাড়াও রয়েছে মিনি অকশন ও চা আড্ডা। প্রদর্শনী উপলক্ষে তিনটি টিভি টকশোর আয়োজন করা হয়েছে। প্রদর্শনীর প্রতিদিনই থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশের জনপ্রিয় সংগীতশিল্পীদের পাশাপাশি বান্দরবান, শ্রীমঙ্গলের অঞ্চলের মানুষরা তুলে ধরবেন আঞ্চলিক সংস্কৃতি। দর্শনার্থীরা অনলাইনে নাম নিবন্ধনের মাধ্যমে এসব পরিবেশনা উপভোগ করতে পারবেন। উদ্বোধনী দিন বিকাল ৪টা থেকে রাত ১১টা এবং ১৯ এবং ২০ ফেব্রুয়ারি  সকাল ১১টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত মেলা চলবে। দর্শনার্থীদের কোনও ফি লাগবে না।

এবারের আয়োজনের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রয়েছে বাংলাদেশীয় চা সংসদ, এমএম ইস্পাহানী, কনসোলিডেটেড টি অ্যান্ড ল্যান্ডস কোম্পানি (ফিনলে), আবুল কায়ের কনজুমার প্রডাক্টস, ডানকান ব্রাদার্স, হালদা ভ্যালি পি কোম্পানি, সিটি গ্রুপ এবং ওরিয়ন গ্রুপ।  মিডিয়া পার্টনার হিসেবে থাকছে জিটিভি, ডেইলি স্টার, রেডিও ফুর্তি এবং বাংলা ট্রিবিউন।  ব্যবস্থাপনা সহযোগী হিসেবে থাকছে ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ক্রিয়েটো।