চা বাগানের যত্নে যারা

টিএক্সপোরাজধানী ঢাকার আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় চলছে ‘বাংলাদেশ চা প্রদর্শনী ২০১৮’। বাংলাদেশ চা বোর্ডের তিন দিনব্যাপী এ আয়োজন চলবে আগামী ২০ ফেব্রুয়ারি পর্যন্ত।

এবারের চা প্রদর্শনীতে শুধু চা নয়, রয়েছে এর উৎপাদন সহযোগী প্রতিষ্ঠানের স্টলও। তাই মেলায় অংশ নিয়েছে তিনটি কীটনাশক ও জৈব সারের স্টল। কাজী অর্গানিক ফার্টিলাইজার লিমিটেড প্রদর্শনীতে নিয়ে এসেছে কাজী জৈব সার। সঙ্গে দর্শনার্থীদের জানাচ্ছেন কিভাব এই জৈব সার ব্যবহার করলে ভালো ফলন পাবেন চা গাছে।  এসিআই ফার্টিলাইজার নিয়ে এসেছে তাদের গাছ ও মাটির যত্নের সকল জৈব সারের আইটেম।

এবার চা প্রদর্শনীতে স্টল নিয়েছে সাতটি ভারতীয় কোম্পানি। এদের মধ্যে প্রিমিয়ার ইরিগেশন ও ভিকরম ইরিগেশন। এ দুটি কোম্পানি বাংলাদেশে বেশ জনপ্রিয়। বাংলাদেশের ১৬৫টি চা বাগানের মধ্যে ১০০টিরও বেশি বাগানের সেচ ব্যবস্থায় রয়েছে এ দুটি কোম্পানি।  এক একটি অটোমেটিক সেচ ব্যবস্থার মাধ্যমে প্রতিটি পাইপ থেকে এরাউন্ড ৭০ ফুট জায়গার মধ্যের গাছগুলোতে পানি দেওয়া যায়। ইরিগেশন স্থাপনের পর থেকে ১ এক বছর ওয়ারেন্টি দিচ্ছে কোম্পানি দুটি।

মোনা ট্রেডার্স,টি অ্যান্ড আই গ্লোবাল ও ভিকরম ইন্ডিয়া লিমিটেড প্রদর্শন করছে তাদের চা এর অটোমেটিক মেশিন। চায়ের পাতা সংগ্রহের পর থেকে প্যাকেটজাত হওয়া পর্যন্ত অটোমেটিক সকল মেশিন রয়েছে এ কোম্পানি তিনটির। অটোমেটিক চা প্রস্তুতের দিকে থেকে বাংলাদেশে টপ পজিশনে আছে ভিকরম ইন্ডিয়া কোম্পানি লিমিটেড।

এই আয়োজনের প্রচার সহযোগী হিসেবে রয়েছে বাংলা ট্রিবিউন, রেডিও ফুর্তি ও জিটিভি।