শিল্পকলা একাডেমিতে তিন দিনব্যাপী ‘উইল ফেস্ট’

আন্তর্জাতিক নারী দিবসকে কেন্দ্র করে ফ্রিডম স্যানিটারি ন্যাপকিন এর পরিবেশনায় শুরু হয়েছে তিন দিনব্যাপী উইল ফেস্ট। উইমেন ইন লিডারশিপ (উইল) এর আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় হচ্ছে এই উৎসব। আয়োজনে থাকছে উইমেন লিডারশিপ সামিট, ইন্সপায়ারিং উইমেন অ্যাওয়ার্ড, ফ্রিডম অব চয়েস এক্সিবিশন, নারীর ক্ষমতায়ন সম্পর্কিত নানা আলোচনা এবং তরুণ নারী উদ্যোক্তাদের জন্য স্টার্টাপ টক বা আলোচনা।

Photo -FREEDOM SANITARY NAPKIN WIL FEST STARTS
প্রথমবারের মত আয়োজিত এ ফেস্টিভ্যালের মূল প্রতিপাদ্য হচ্ছে কর্তৃত্ব এবং দৃশ্যমানতা। একজন নারী কর্তৃত্ব ও আত্মবিশ্বাসের মাধ্যমে নিজেকে সাফল্যের শিখরে নিয়ে যেতে পারে। যে দৃষ্টিতে নারীকে সমাজ, সহকর্মী, বন্ধুমহল ও পরিবারের সবাই দেখে থাকে সেটাই দৃশ্যমানতা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ডঃ আনিসুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আয়োজনের উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এবং উইমেন ইন লিডারশীপ এর প্রেসিডেন্ট নাজিয়া আন্দালিব প্রিমা।
এছাড়াও বিশেষ বক্তব্য রাখেন এসিআই কনজিউমার ব্র্যান্ডস ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আলমগীর এবং একাত্তর টিভির প্রধান সম্পাদক মোজাম্মেল হক বাবু। আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইস্টার্ন ব্যাংক লিঃ এর রিটেইল ব্যাংকিংয়ের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সৈয়দ জুলকার নাইন।
সবার জন্য উন্মুক্ত এই উৎসবের বিভিন্ন আয়োজনগুলো জাতীয় চিত্রশালার প্লাজা, গ্যলারী নং ২, ৩ এবং অডিটোরিয়ামে একসঙ্গে চলছে। উৎসবে প্রবেশের জন্য রাখা হচ্ছে না কোনও প্রবেশ মূল্য।
উৎসবের একটি অংশ হচ্ছে উইমেন লিডারশিপ সামিট, যা তৃতীয়বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে থাকছে তিনটি মূল প্রবন্ধ উপস্থাপন ও তিনটি প্যানেল আলোচনা। সামিটে দেশি-বিদেশি বক্তারা নারীর ক্ষমতায়ন ও এ সংক্রান্ত প্রতিবন্ধকতা দূরীকরণের উপায় নিয়ে আলোচনা করবেন।
এছাড়াও তিন দিনব্যাপী প্রায় ২০টি আলোচনার আয়োজন করা হবে যেখানে কথা বলা হবে নারীদের বিভিন্ন ব্যক্তিগত, সামাজিক, পারিবারিক ও কর্মক্ষেত্র সম্পর্কিত বিষয় নিয়ে। পাশাপাশি কর্মক্ষেত্রে নারীদের আরও যৌগ্য করে তোলার লক্ষ্যে থাকবে প্রশিক্ষণের ব্যবস্থা। তিনদিনের আয়োজনে বিন্যস্ত এই প্রশিক্ষণগুলো পরিচালনা করবে লাইটহাউজ বাংলাদেশ, গ্রো এন এক্সেল এবং বোল্ড।
এ উৎসবে আরও থাকছে নারীকেন্দ্রিক প্রদর্শনী যেখানে নারীদের জীবনে বাধা এবং সেই বাধা অতিক্রম করে সাফল্য অর্জনের গল্পগুলো আলোকচিত্র, দৃশ্যচিত্র এবং নারীদের ব্যবহৃত পোশাক প্রদর্শনীর মাধ্যমে তুলে ধরা হবে। এছাড়াও থাকছে লাইভ আর্ট কর্মশালা, গান, নাচ ও অন্যান্য সাংস্কৃতিক আয়োজন। ফেস্ট শেষ হবে ১০ মার্চ। 
উইল ফেস্ট পরিবেশিত হচ্ছে ফ্রিডম স্যানিটারি ন্যাপকিন এর সৌজন্যে। উইমেন ইন লিডারশিপের এই উদ্যোগের আয়োজনে থাকছে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম এবং সার্বিক সহযোগিতায় রয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।