গৃহকর্মীর জন্য ফ্রি প্ল্যাটার!

soi3আমরা যখন বাইরে খেতে যাই তখন আমাদের সঙ্গে প্রায়শই বাসার গৃহকর্মী যান। এবং খুব স্বাভাবিকভাবেই পরের দৃশ্যটি দৃষ্টিকটু। বাড়ির সবাই খাচ্ছে, গৃহকর্মী এক কোনায় বাচ্চাকে ধরে বসে আছেন। খুব কম পরিবারেই একই টেবিলে কিংবা রেস্তোরাঁর অন্য টেবিলে গৃহকর্মীর জন্য খাবারের ব্যবস্থা করা হয়।

মাঝে মাঝেই সোশ্যাল মিডিয়াতে এ ধরনের ছবি ভাইরাল হয়। তবে এরকম একটি দৃশ্য থেকে  আপাতত আমাদের মুক্তি দিচ্ছে ঢাকার রেস্তোরাঁ সই থ্রি। রেস্তোরাঁটির কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে আপনার কাজের লোকও পাবে প্ল্যাটার, এবং একদম ফ্রি।

রেস্তোরাঁটির কর্নধার এবং পরিচালক শাহেদ হোসেন জানান, আমরা গৃহকর্মীদের সম্মান জানাতে, তাদের শ্রমের মর্যাদা দিতেই এই অফার দিয়েছি। তিনি বলেন, বেশির ভাগ সময় দেখি আমাদের  অতিথিদের সঙ্গে গৃহকর্মীরা আসেন এবং তাদের খাবারের জন্য কোনও অর্ডার দেওয়া হয় না। তারা নীরবে বাচ্চা সামলানো বা ব্যাগ সামলানোর মতো কাজ করে যায়।  

তিনি আরও জানান,  এই ফ্রি প্ল্যাটার দুই ধরনের। একটি শিশু গৃহকর্মীদের জন্য, অন্যটি বড়দের জন্য। এতে থাকছে লেমন গার্লিক চিকেন, ফ্রায়েড রাইস এবং সফট ভেজিটেবল। বড়দের প্ল্যাটারে থাকছে তন্দুরি, ফ্রায়েড রাইস, ভেজিটেবল এবং কোক। দুটো প্ল্যাটার যথাক্রমে ৩০০ ও ২৫০টাকা।

শাহেদ এই সিদ্ধান্ত নেওয়ার অনুপ্রেরণা পেয়েছেন তার মায়ের কাছ থেকে। তিনিই শিখিয়েছিলেন, যে খাবার নিজে খাবে বাসার গৃহকর্মী বা বাইরের কর্মী সবাইকে সেটিই দিবে। অন্য কোনও খাবার দিবে না।

এই অফার তিনি চালিয়ে যেতে চান। তিনি মনে করেন, তরুণ প্রজন্ম যদি নিজেদের মধ্যে গৃহকর্মীদের জন্য শ্রদ্ধাবোধ তৈরি করতে পারে, তবে অবশ্যই পরিবর্তন আসবে। সবার মধ্যে শ্রদ্ধাবোধ জাগাতেই সই থ্রিয়ের এই আয়োজন।