মেকআপের পরের ভুলগুলো

ইচ্ছামতো মেকআপ করার মজাই আলাদা। মনমতো সাজতে কার না ভালো লাগে। কমবেশি সবাই সাজতে ভালোবাসেন। কিন্তু মনমতো সাজের পর সামান্য কয়েকটি ভুল হতে পারে আপনার ক্ষতির কারণ।40679802_1568737559899539_4928623754122100736_n

কখনও না কখনও হয়তো অবসন্ন শরীরে মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়েছেন। একবার-দুবার মেকআপ না তুলে ঘুমিয়ে পড়লে তেমন কিছু ক্ষতি নেই। কিন্তু নিয়মিত এমনটা হলেই বিপদ! কারণ, এর ফলে স্থায়ীভাবে আপনার ত্বকের ক্ষতি হতে পারে। জেনে নিন মেকআপ না তুলে ঘুমালে কী কী ক্ষতি হতে পারে।

প্রথমত, মেকআপ আপনার ত্বকের রোমকূপ বন্ধ করে দেয়। মেকআপ না তুলে ঘুমিয়ে পড়লে ত্বকের রোমকূপ আটকে যায়, দেখা দেয় ব্রণের মতো সমস্যা। এমনকি ব্রণের দাগও পড়ে যেতে পারে।

চোখে সবচেয়ে ভারি মেকআপ করা হয়। আর মেকআপ তোলার সময় চোখের ক্ষেত্রেই সবচেয়ে বেশি অবহেলা করা হয়। চোখের মেকআপ মাসকারার কারণে চোখের পাতায় ছোট ছোট ফুসকুড়ি বা সিস্ট হতে পারে। তাই ভালো করে মেকাপ তুলে, পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

মেকআপের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে লিপস্টিক। এই স্থানে আমাদের অবহেলা সবচেয়ে বেশি। বেশিরভাগ সময়ই পুরো মুখের মেকআপ তুললেও লিপস্টিক তোলা হয় না। এতে ঠোঁটের চামড়া ক্ষতিগ্রস্ত হয় প্রচুর। বিশেষ করে ঠোঁট ফাটা ও র‍্যাশ ওঠার মতো ঘটনা ঘটে।

তাই মেকআপ না তুললে আপনারই ক্ষতি। ধীরে ধীরে ত্বকে প্রভাব পড়তে শুরু করবে।

মডেল: প্রিয়ন্তি ইরফান। ছবি : সাজ্জাদ হোসেন।