প্যারিসে ‘ঢাকা আই লাভ ইউ’

প্যারিসে হয়ে গেল বাংলাদেশি শিল্পী ফাওয়াজ রবের ‘ঢাকা, আই লাভ ইউ’ শীর্ষক একক প্রদর্শনী। মোমার্ত গ্যালারিতে আয়োজিত প্রদর্শনীর ছবিগুলো এর আগে ফরাসি পত্রিকা লা পারিজিও’তে প্রকাশিত হয়েছে।

njklk
ফাওয়াজ রব ঢাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। তিনি স্থাপত্য বিষয়ে এচিং ও অ্যাকুয়াটিন্টের (এক ধরনের প্রিন্ট মেকিং) কাজের মাধ্যমে সারাবিশ্বের সামনে ঢাকাকে ইতিবাচকভাবে ফুটিয়ে তুলেছেন।

bhhjhjj

স্থাপত্য ও নকশা বিভাগে কাজ করলেও এর পাশাপাশি ফাওয়াজ রব আন্তর্জাতিকভাবে স্বনামধ্যন্য একজন শিল্পী। তার কাজ ইতোমধ্যেই নেপাল, ভারত, ইতালি, ক্রোয়েশিয়া ও ফ্রান্সে প্রদর্শিত হয়েছে।

বসবাসের অযোগ্য শহরের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ঢাকাকে বিশ্বের গণমাধ্যমের কাছে শিল্পী তুলে ধরেছেন একেবারেই অন্যভাবে।

ফাওয়াজ রব এ শহরের জীবনযাত্রা ও স্থাপত্য ফুটিয়ে তুলেছেন তার প্রিন্টমেকিংয়ের মাধ্যমে। তার শিল্পকর্মে নির্মাণশিল্প, যানবাহনসহ ঢাকার অন্যান্য বিষয় উঠে এসেছে। শিল্পকর্মের পটভূমিতে বেশিরভাগ ক্ষেত্রেই উঠে এসেছে নানা ফর্ম, আকার, এর বৈপরীত্য এবং গভীরতা। প্রদর্শনীতে বাংলাদেশি হ্যান্ডমেড পেপারে এচিং ও অ্যাকুয়াটিন্টের  শিল্পকর্ম প্রদর্শিত হয়েছে।

tyuu
শিল্পী ফাওয়াজ রব বলেন, ‘ঢাকা শহরকে নিয়ে গর্ব করার মতো অনেক কিছুই রয়েছে। আমি বিশ্বাস করি, যখন কেউ শুধুমাত্র পরিসংখ্যান দিয়ে একটি শহরকে পরিমাপ করে তখন এর অনেক কথা, অনেক গল্পই হারিয়ে যায়। আমরা সাধারণভাবে আমাদের যানজট নিয়ে কথা বলি। কিন্তু চারশবছরের এ শহরে এর বাইরেও অনেককিছু রয়েছে। মুঘল, ব্রিটিশ, ফরাসি এমনকি আর্মেনিয়ানরাও এ শহরে তাদের নিজস্ব স্থাপত্যের নিদর্শন রেখে গিয়েছেন। এর বাইরেও ঢাকা শতাধিক মসজিদ, মন্দির ও গির্জার শহর। আমাদের এখানে বিংশ শতাব্দীর অন্যতম স্থাপত্যকর্ম লুই আই কানের নকশাকৃত সংসদ ভবন রয়েছে।স্থাপত্যকর্মের বাইরে, এখানকার মানুষের জীবনের প্রতিদিনকার অসম্ভব সুন্দর সব গল্প রয়েছে।’

thumbnail
ফাওয়াজ রব যুক্তরাষ্ট্রের সান ফান্সিসকো থেকে স্নাতক সম্পন্ন করেছেন আর স্নাতকোত্তর করেছেন ইতালির ফ্লোরেন্স থেকে। ঢাকায় শিক্ষকতা শুরুর আগে তিনি লস অ্যাঞ্জেলস, সান ফ্রান্সিসকো, বার্সেলোনা, রোম ও বার্লিন শহরে কাজ করেছেন।